দীর্ঘ ৯ বছরে এই প্রথম! চলতি মাসেই পাকিস্তান সফরে যাবেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর, সামনে এল বড় আপডেট

বাংলা হান্ট ডেস্ক: ৯ বছরের মধ্যে প্রথমবারের মতো পাকিস্তান (Pakistan) সফরে যাচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি আগামী ১৫ থেকে ১৬ অক্টোবর ইসলামাবাদে সম্পন্ন হতে চলা SCO বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করবেন। গত শুক্রবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল এই তথ্য জানিয়েছেন। এদিকে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের এই সফর খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

পাকিস্তান (Pakistan) সফরে যাবেন বিদেশমন্ত্রী:

বিদেশ মন্ত্রকের তরফে স্পষ্টভাবে বলা হয়েছে যে বিদেশমন্ত্রীর এই সফর SCO শীর্ষ সম্মেলনের জন্য সম্পন্ন হচ্ছে। পাশাপাশি, এটিকে শান্তির উদ্যোগ হিসেবে দেখা যাবে না। এই সিদ্ধান্ত SCO-র প্রতি ভারতের প্রতিশ্রুতিকেই স্পষ্ট করে। জানিয়ে রাখি যে, SCO হল আঞ্চলিক নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ সংস্থা। ভারত SCO-কে অত্যন্ত গুরুত্ব দেয়।

Foreign Minister S. Jaishankar will visit Pakistan.

২০১৯ সাল থেকে পাকিস্তানের সাথে বজায় রয়েছে উত্তেজনা: প্রসঙ্গত উল্লেখ্য যে, ভারত ও পাকিস্তানের (Pakistan) মধ্যে সম্পর্ক ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে যথেষ্ট প্রভাবিত হয়েছে। তবে, ভারত বরাবরই বলে আসছে যে তারা পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে চায়। কিন্তু, এর জন্য পাকিস্তানকে সন্ত্রাস ও হিংসা নিয়ন্ত্রণ করতে হবে বলেও ভারত সাফ জানিয়ে দিয়েছে। বিদেশমন্ত্রীর অংশগ্রহণের কথা ঘোষণা করে, MEA মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন যে এই সফরটি SCO-র সাথে সম্পর্কিত। এই সফরটি এটাও প্রমাণিত করে যে ভারত ইউরেশিয় ব্লককে যথেষ্ট গুরুত্ব দেয়।

আরও পড়ুন: কোহলি নয়, এই ভারতীয় খেলোয়াড় করেন সবচেয়ে বেশি স্লেজিং! অবশেষে ফাঁস হল নাম

পাশাপাশি, ভারতের শেষ হাইকমিশনার অজয় ​​বিসারিয়া বলেছেন, এখন বল সম্পূর্ণভাবে পাকিস্তানের (Pakistan) কোর্টে। কারণ জয়শঙ্করকে পাঠিয়ে ভারত একটি সাহসী পদক্ষেপ নিয়েছে। যা এই অস্থির সম্পর্ককে স্থিতিশীল করার ইচ্ছেকে নির্দেশ করে। পাকিস্তানের উচিত এই সুযোগের সদ্ব্যবহার করা এবং আয়োজক হিসেবে SCO উপলক্ষ্যে একটি অর্থবহ দ্বিপাক্ষিক সংলাপের প্রস্তাব করা।

আরও পড়ুন: এক ঝটকায় ১,৩৬,১২,৯১,৬৭,০০০ টাকা হারালেন আম্বানি! বড়সড় ক্ষতির মুখে আদানিও

SCO সামিট কি: SCO-র মধ্যে ভারত, চিন, রাশিয়া, পাকিস্তান (Pakistan), কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান রয়েছে। এটি একটি প্রভাবশালী আন্তর্জাতিক সংস্থা। যেটি আঞ্চলিক সহযোগিতার প্রচার এবং অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে কাজ করে। ভারত ২০২২ সালে SCO-র সভাপতিত্ব গ্রহণ করেছিল এবং ডিজিটাল শীর্ষ সম্মেলনের আয়োজন করে। ২০০৫ সাল থেকে ভারত SCO-র সদস্য এবং ২০১৭ সালে পূর্ণ সদস্য হয়েছে। ২০১৭ সালে ভারতের সাথে পাকিস্তানও SCO-র স্থায়ী সদস্য হয়েছিল।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর