বৃহস্পতির চাঁদে রয়েছে সমুদ্র? খুঁজে দেখতে নতুন অভিযান NASA-র, সামনে এল দিনক্ষণ

বাংলা হান্ট ডেস্ক: বৃহস্পতির (Jupiter) উপগ্রহ ইউরোপায় বরফে ঢাকা বিশাল সমুদ্র রয়েছে এমনটাই অনুমান বিজ্ঞানীদের। বিগত ২৫ বছরের বেশি সময় ধরে, বিজ্ঞানীরা এর কূল-কিনারা খুঁজে পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এবার সেই বিরাট অনুমান বাস্তবে পরিণত হতে চলেছে। অনেক আগেই ইউরোপায় মহাকাশযান পাঠানোর পরিকল্পনা চলছিল। সেই অনুমানের রহস্য খুঁজতে মহাকাশযান পাঠাচ্ছে NASA। এমনকি কবে মহাকাশযান পাঠানো হবে সেই মাহেন্দ্রক্ষণও ঠিক করা হয় গিয়েছে।

বৃহস্পতির (Jupiter) উপগ্রহে রয়েছে সমুদ্র?

জানা যাচ্ছে, কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স রকেটে চড়ে NASA-র ইউরোপা ক্লিপার মিশনটি শুরু হবে। চলতি মাসে অর্থাৎ ১০ অক্টোবরই ইউরোপা ক্লিপার মিশন পাড়ি দেবে উপগ্রহ ইউরোপার উদ্দেশ্যে। মহাকাশযানটি ইউরোপায় সাড়ে পাঁচ বছরের মতো যাত্রা করবে। মোট ৫০ টি ফ্লাইবাই এই গোটা বিষয়টি পর্যবেক্ষন করবে।

NASA has emebrk new mission Jupiter.

বিজ্ঞানীদের অনুমান, বৃহস্পতির (Jupiter) উপগ্রহ ইউরোপাতে বরফের আস্তরণের নীচে জলের বিশাল সমুদ্র রয়েছে। আর যদি অনুমান ঠিক হয়, তাহলে হয়তো পৃথিবীর সমস্ত মহাসাগরের মিলিত জলের দ্বিগুণ পরিমাণ জল এখানে থাকতে পারে। শুধু তাই নয়, বিজ্ঞানীরা আরও অনুমান করছেন, মহাকাশের জলে প্রাণের অস্তিত্ব থাকতে পারে। সেই অনুসন্ধানই বাস্তবে পরিণত করা নাসার ইউরোপা ক্লিপার মিশনের উদ্দেশ্য।

আরও পড়ুন: চমকের পর চমক! এবার মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হবেন সূর্যকুমার যাদব? বড় প্রতিক্রিয়া দিলেন SKY

জানা যাচ্ছে এই ইউরোপা ক্লিপার টানা তিন বছর বৃহস্পতিকে (Jupiter) প্রদক্ষিণ করবে। এছাড়াও উপগ্রহের পৃষ্ঠ এবং বরফের আবরণ পর্যবেক্ষণ করা হবে। এমনকি এই ইউরোপা ক্লিপার মাধ্যমে বরফের গতিশীলতাও উন্মোচন করা হবে। আর এই গোটা মিশনটির জন্য খরচ হয়েছে ৫০০ কোটি ডলার, ভারতীয় মূল্যে ৪২ হাজার কোটি টাকা।

আরও পড়ুন: অবশেষে তিনি ফিরছেন! এবার বিরাট কারনামার পথে হার্দিক, টেক্কা দেবেন বুমরাহকেও

এই বিষয়ে NASA-র প্রোগ্রাম সায়েন্টিস্ট কার্ট নিবুর বলেন, “আমরা এর আগে কখনোই এমন কোনও মিশন পাঠাইনি। অনেক আবিষ্কারের পর আজ এটা তৈরি করতে সক্ষম হয়েছি। এর সাথে বহুকালের অপেক্ষা জড়িয়ে রয়েছে।” আসলে, বিজ্ঞানীরা এই অভিযান নিয়ে অত্যন্ত আশাবাদী। এখন শুধু সময়ের অপেক্ষা।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর