আরেব্বাস! হু হু করে বাড়বে বেতন! পরের বছরেই আসছে সুখবর! চমক মিলল আন্তর্জাতিক সমীক্ষায়

বাংলাহান্ট ডেস্ক : আন্তর্জাতিক একটি সমীক্ষার ফলাফলে নিঃসন্দেহে হাসি ফুটতে চলেছে ভারতের চাকুরীজীবীদের মুখে। এই সমীক্ষা বলছে ২০২৫ সালে ভারতে বেশ কিছুটা বাড়তে চলেছে বেতন বৃদ্ধির (Salary Hike) হার। চলতি বছর ৯.৩% হারে বৃদ্ধি পেয়েছে গড় বেতন। তবে এই বেতন বৃদ্ধির হার ২০২৫ সালে গিয়ে দাঁড়াবে ৯.৫ শতাংশে।

ভারতে বেতন বৃদ্ধির (Salary Hike) হার বাড়ছে

আওন নামক সংস্থা এই সমীক্ষায় দাবি করেছে, সবথেকে বেশি বেতন বৃদ্ধি (Salary Hike) হতে পারে ইঞ্জিনিয়ারিং ও উৎপাদন ক্ষেত্রগুলিতে। আওন নামক আন্তর্জাতিক একটি সংস্থা চলতি বছরের বেতন বৃদ্ধি নিয়ে একটি সমীক্ষা শুরু করে। যদিও সেই সমীক্ষার ফলে সন্তুষ্ট হতে পারেননি চাকুরীজীবীরা।

Salary Hike

সেই সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছিল ২০২৪ সালে গত তিন বছরের মধ্যে সর্বনিম্ন হতে চলেছে বেতন বৃদ্ধির হার। এই সমীক্ষা চালানো হয়েছিল ১৪১৪ টি সংস্থার উপর। ৭৫ শতাংশ সংস্থাই জানিয়েছিল তারা তাদের কর্মীদের বেতন বৃদ্ধি করবে। ২০২৫ সালে কতটা বেতন বৃদ্ধি হতে পারে সেই বিষয়ে অনুসন্ধান করতে আওন ২ দফায় সমীক্ষা চালাবে।

আরোও পড়ুন : আপনাকে কি কেউ গোপনে ভালোবাসে! এই ৫ লক্ষণই ফাঁস করবে সিক্রেট

প্রথম দফার সমীক্ষার ফল প্রকাশিত হয়েছে ইতিমধ্যেই। সেই রিপোর্টেই ইতিবাচক ফলাফল উঠে এসেছে ভারতের চাকুরীজীবীদের জন্য। এই রিপোর্টে দাবি করা হচ্ছে, ভারতের চাকুরিজীবীদের বেতন ২০২৫ সালে গড়ে ৯.৫% হারে বৃদ্ধি পেলে চলেছে। ৪০ টি সেক্টরের ১১৭৬টি সংস্থার উপর চালানো সমীক্ষায় এই ফলাফল উঠে এসেছে।

7th pay commission 1

জানা যাচ্ছে, সবথেকে বেশি বেতন বৃদ্ধি (Salary Hike) হতে পারে ইঞ্জিনিয়ারিং এবং উৎপাদন ক্ষেত্রে। এই ক্ষেত্রগুলিতে কর্মরত কর্মীদের ১০% পর্যন্ত গড় বেতন বৃদ্ধি হতে পারে। টেকনলজি কনসাল্টিং ক্ষেত্রের কর্মীদের বেতন বৃদ্ধির হার সর্বনিম্ন হতে পারে। সেখানে বেতন বৃদ্ধি হতে পারে ৮.১ শতাংশ।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর