মাসে মাসে অ্যাকাউন্টে ঢুকবে টাকা! লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন করতে চান? রইল সম্পূর্ণ পদ্ধতি

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যের মহিলাদের সুবিধার্থে একগুচ্ছ প্রকল্প চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এর মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। প্রথম দিকে এই প্রকল্পে সাধারণ শ্রেণির মহিলারা মাসিক ৫০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতি শ্রেণির মহিলারা মাসিক ১০০০ টাকা করে পেতেন। তবে চলতি বছর একধাক্কায় ভাতা দ্বিগুণ করেছে সরকার। বর্তমানে সাধারণ শ্রেণির মহিলারা মাসে মাসে ১০০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতি শ্রেণির মহিলারা ১২০০ টাকা করে পাচ্ছেন।

  • লক্ষ্মীর ভাণ্ডারে (Lakshmir Bhandar) আবেদন করতে গেলে কী কী নথি লাগবে?

সরকারের (Government of West Bengal) তরফ থেকে ভাতা বাড়ানোর পর রাজ্যের মহিলাদের মধ্যেও এই প্রকল্পের জনপ্রিয়তা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। অনেকেই এখন এই স্কিমে আবেদন করতে চাইছেন। এমতাবস্থায় আবেদন করতে গেলে কী কী নথি প্রয়োজন সেটাই সবচেয়ে বড় প্রশ্ন। সেই সঙ্গেই আবেদন পদ্ধতি জানাটাও জরুরি।

লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পে আবেদনকারী মহিলাকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। বয়স হতে হবে ২৫ থেকে ৬০ বছরের মধ্যে। এছাড়া আবেদনকারী মহিলা কেন্দ্র অথবা রাজ্য সরকার, সরকারি উদ্যোগ, সংবিধিবদ্ধ সংস্থা, পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠান, পৌরসভা/পৌর কর্পোরেশন, স্থানীয় সংস্থা ও সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে স্থায়ী চাকরি করলে কিংবা পেনশন পেলে এই স্কিমে আবেদন করতে পারবেন না।

আরও পড়ুনঃ ‘বিচার কোনও জাদুকাঠি নয়, এটা…’! জয়নগরকাণ্ডের শুনানিতে বিরাট মন্তব্য হাইকোর্টের

এছাড়া এই প্রকল্পে (Government Scheme) আবেদন করতে গেলে আবেদনকারীর বেশ কিছু নথি থাকতে হবে। যেমন, পশ্চিমবঙ্গ সরকার দ্বারা জারি করা স্বাস্থ্যসাথী কার্ড, আধার কার্ড, জাতিগত শংসাপত্র (যদি প্রযোজ্য হয়), ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ এবং রঙিন পাসপোর্ট সাইজ ছবি। এর পাশাপাশি দরকার পড়লে আরও কিছু নথি লাগতে পারে।

Lakshmir Bhandar

লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পে অনলাইন এবং অফলাইন দু’ভাবেই আবেদন করা যায়। অনলাইনে আবেদন করতে হলে আপনাকে প্রথমে পশ্চিমবঙ্গ সরকারের ওয়েবসাইটে গিয়ে এই প্রকল্পের ফর্ম ডাউনলোড করে তা পূরণ করে স্থানীয় পঞ্চায়েত অফিস অথবা পুরসভায় জমা করে দিতে হবে। এছাড়া অফলাইনে আবেদন করতে চাইলে দুয়ারে সরকার ক্যাম্প, বিডিও বা এসডিও অথবা পুরসভায় গিয়ে আবেদন করতে পারেন।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর