উৎসবের মরশুমে ১০,০০০ কোটি টাকার কেনাকাটা করবেন আদানি, এই কোম্পানির ওপর দিলেন নজর

বাংলা হান্ট ডেস্ক: ভারত তথা এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ ধনকুবের গৌতম আদানি ফের একটি বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছেন। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, তিনি সিমেন্ট সেক্টরে বড় কেনাকাটা করার প্রস্তুতি নিচ্ছেন। সূত্রের খবর অনুযায়ী, ভারতে জার্মান কোম্পানি হাইডেলবার্গ মেটেরিয়ালসের সিমেন্ট ব্যবসা কেনার জন্য আদানি গ্রুপ (Adani Group) আলোচনা শুরু করেছে। এই কেনাকাটার নেতৃত্ব দেবে আদানি গ্রুপের কোম্পানি অম্বুজা সিমেন্টস।

বড় পরিকল্পনা আদানি গ্রুপের (Adani Group):

মনে করা হচ্ছে যে এই চুক্তিটি ১.২ বিলিয়ন ডলার (১০,০০০ কোটি টাকা) হতে পারে। এই চুক্তিটি সফল হলে, এটি সংশ্লিষ্ট শিল্পে চলমান কন্সোলিডেশনের দৌড়কে ত্বরান্বিত করবে। জানিয়ে রাখি যে, বর্তমান সময়ে দেশের অন্যতম বড় সিমেন্ট কোম্পানি আল্ট্রাটেকও নিজেদের অবস্থান ধরে রাখতে একাধিক কোম্পানিকে অধিগ্রহণ করছে।

Adani Group has big plans in the festive season.

প্রসঙ্গত উল্লেখ্য যে, আদানি গ্রুপ (Adani Group) বর্তমানে দেশের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট উৎপাদনকারী কোম্পানি হিসেবে বিবেচিত হচ্ছে। এটি ২০২২ সালে Holcim-এর ভারতীয় ব্যবসা ক্রয় করে সিমেন্ট শিল্পে প্রবেশ করে। সূত্রের খবর অনুযায়ী, Holcim-এর মতো আদানি গ্রুপও চায় হাইডেলবার্গের সঙ্গে চুক্তি দ্রুত অগ্রসর হোক। গত ৩০ জুন, ২০২৪ পর্যন্ত অম্বুজা সিমেন্টের ১৮,২৯৯ কোটি টাকার নগদ সমতুল্য ছিল। তবে, একটি সূত্র জানিয়েছে যে, যদি অন্য প্রতিযোগীরাও এগিয়ে আসে তবে এই লড়াই থেকে আদানি গ্রুপ এটি থেকে বেরিয়ে আসতে পারে। জার্মান কোম্পানি ভারতে তালিকাভুক্ত হাইডেলবার্গ সিমেন্ট ইন্ডিয়া এবং তালিকাবিহীন জুয়ারি সিমেন্টের মাধ্যমে ভারতে কাজ করে।

আরও পড়ুন: ডেবিউ-র আগে কোচ গম্ভীরের কাছ থেকে কি পরামর্শ পেয়েছিলেন মায়াঙ্ক? নিজেই ফাঁস করলেন বড় তথ্য

ভারতে হাইডেলবার্গের ব্যবসা: জানিয়ে রাখি যে, হাইডেলবার্গ সিমেন্ট ইন্ডিয়ার মার্কেট ক্যাপ হল ৪,৯৫৭ কোটি টাকা এবং এখানে মূল কোম্পানির ৬৯.৩৯ শতাংশ শেয়ার রয়েছে। হাইডেলবার্গ বিশ্বের অন্যতম বৃহত্তম সিমেন্ট উৎপাদক এবং এটি ৫০ টি দেশে ব্যবসা চালাচ্ছে। সূত্র জানিয়েছে হাইডেলবার্গের সদর দফতরের একজন উচ্চ অধিকারিক আদানি গ্রুপের (Adani Group) সঙ্গে আলোচনার নেতৃত্ব দিচ্ছেন। তবে, উৎপাদন ক্ষমতা নিয়ে মতভেদ থাকতে পারে। হাইডেলবার্গ দাবি করেছে, তার ক্ষমতা প্রায় ১৪ মিলিয়ন টন। তবে এটি কম হতে পারে। এই বিষয়টি ভ্যালুয়েশনকেও প্রভাবিত করতে পারে।

আরও পড়ুন: চিনের গুপ্তচর বেলুন উড়ছিল ভারতের ওপর দিয়ে, খোঁজ পেতেই যা করল বায়ুসেনা, জানলে হবেন অবাক

প্রসঙ্গত উল্লেখ্য যে, হাইডেলবার্গ ২০০৬ সালে মহীশূর সিমেন্ট, কোচিন সিমেন্ট এবং ইন্দোরামা সিমেন্টের যৌথ উদ্যোগের অধিগ্রহণের মাধ্যমে ভারতে প্রবেশ করে। সংস্থাটি দাবি করেছে যে ২০১৬ সালে Italcementi অধিগ্রহণের পরে, ভারতে এর উৎপাদন ক্ষমতা ,১৪ মিলিয়ন টনে পৌঁছেছে। তবে, হাইডেলবার্গ এবং আদানি গ্রুপ (Adani Group) এই বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর