এত রঙ থাকতে কেন সাদা পোশাক পরেন ডাক্তারররা? ৯৯ শতাংশ মানুষই জানেন না আসল কারণ

বাংলা হান্ট ডেস্ক : চিকিৎসক (Doctors) মানেই তাঁদের  পরনে থাকে সাদা পোশাক। ছোট থেকেই চিকিৎসকদের (Doctors) এই পোশাকেই দেখতে অভ্যস্ত আমরা সকলেই। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন পৃথিবীতে এত রং থাকতে চিকিৎসক (Doctors) থেকে শুরু করে নার্স কিংবা  চিকিৎসা পরিষেবার সাথে যুক্তঅন্যান্য সকলেই কেন সাদা রংয়ের পোশাক পরেন?

ডাক্তাররা (Doctors) সাদা পোশাক কেন পরেন?

এর পিছনে রয়েছে ঠিক কি কারণ? স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত প্রত্যেকের এই সাদা রঙের পোশাক পরার পিছনে কি বিশেষ কোনো বৈজ্ঞানিক কারণ রয়েছে? আসলে চিকিৎসকদের এই সাদা পোশাক পরার আসল কারণই জানে না ১০০% মানুষ।

ডাক্তার থেকে নার্সিং স্টাফ, সাদা কোট পরে দেখা যায় সবাইকেই। কিন্তু কেন তাঁরা এই রঙের পোশাক পরেন? চলুন জানা  যাক এই সাদা  রঙের পোশাক পরার আসল কারণ।

বিষয়টা আজকের নয় চিকিৎসা পরিষেবার সাথে যুক্ত মানুষজন সেই উনিশ শতক থেকেই এই সাদা পোশাক পরছেন।  আসলে  সাদা কোটকে চিকিৎসা পেশার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

আরও পড়ুন : পারফিউম ব্যবহার করলেই ক্যান্সার! ভয়ঙ্কর দাবি গবেষকদের, আসল তথ্য জানলে আঁতকে উঠবেন

সাদা রঙটাই পরিচ্ছন্নতার প্রতীক। একথা বিশ্বাস করেন ডাক্তাররাও। এছাড়াও চিকিৎসকদের দাবি এই  সাদা কোট মোট ৭০ শতাংশ ক্ষেত্রে সংক্রমণ প্রতিরোধ করে।

যদিও  প্রবীণরা মনে করেন সাদা রং হল বুদ্ধিমত্তার প্রতীক। তাছাড়া ডাক্তারদের  সাদা কোট পরা অবস্থায় দেখলে তখন রোগীরাও স্বাচ্ছন্দ্য বোধ করেন, ভরসা পান।

Doctors

কিন্তু এখন প্রশ্ন হল কেন এই সাদা রংকেই শুধু বেছে নেওয়া হয়েছে? আসলে সাদা রংয়ের কোটে যদি কারণে রক্ত কিংবা কোনো রাসায়নিক লেগে যায় তাহলে তার ছাপ খুব সহজেই স্পষ্ট ভাবে দেখা যায়। যার ফলে রোগী থেকে চিকিৎসক কিংবা  অন্যান্য মানুষের মধ্যেও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক কমে যায়।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর