জলের মধ্যে এই সাদা জিনিস মেশালেই কাজ করবে ম্যাজিকের মতো, ট্যাঙ্ক-ও হবে জীবাণু মুক্ত

বাংলা হান্ট ডেস্ক : এখন প্রায় সব বাড়িতেই মোটরের জল। তবে প্রতি মাসে অন্তত একবার হলেও এই জলের ট্যাঙ্ক (Water Tank) পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। তা না হলে দীর্ঘদিন ধরে ট্যাঙ্কের (Water Tank) জমা জলেই বাসা বাঁধে ব্যাকটেরিয়া। আর জল বাহিত এই সব ব্যাকটেরিয়া শরীরের ভিতরে ঢুকলেই হতে পারে ভয়ংকর রোগ। শুধু তাই নয়, ট্যাঙ্কের (Water Tank) এই জলে স্নান করলে কিংবা হাত পা ধোয়ার জন্য ব্যবহার করা হলেও ভয়ংকর চর্মরোগ হতে পারে।

জলের ট্যাঙ্ক (Water Tank) পরিষ্কার করবেন কীভাবে?

তাই অন্তত মাসে একবার জলের ট্যাঙ্ক পরিষ্কার করার কথা ভুল করেও ভোলা যাবে না। কিন্তু অত বড় জলের ট্যাঙ্ক পরিষ্কার করা তো আর মুখের কথা নয়। এক্ষেত্রে কিছু ঘরোয়া উপায় জানা থাকলে দারুন কাজে আসবে। তাহলে আসুন জানা যাক, কিভাবে সহজেই খুব কম খাটনিতে এই জলের ট্যাঙ্ক পরিষ্কার করবেন?

এক্ষেত্রে প্রথমেই ট্যাঙ্কের সব জল খালি করে নিতে হবে। কেউ চাইলে এই জল প্রয়োজনীয় কাজে ব্যবহার করে নিতে পারেন অথবা অতিরিক্ত জল ফেলে দিয়ে ট্যাঙ্ক খালি করে নিতে হবে। তবে ট্যাঙ্ক ছোট হলে প্রথমে ছোটটিকে উল্টে দিলেই হবে। এইভাবে ট্যাঙ্ক উল্টো করে অনেকক্ষণ রেখে দিলে ভালো হয়। সব থেকে ভালো হয় রোদে রাখা সম্ভব হলে।

আরও পড়ুন : রোগ তাড়াতে প্রতিদিন উচ্ছে-করলা খাচ্ছেন? অতিরিক্ত তেতো ক্ষতি করছে লিভারের, আজই বন্ধ করুন

এরপর এই ট্যাঙ্কের ভিতর ছড়িয়ে দিন এই সাদা জিনিস তারপরেই দেখবেন কাজ হবে ম্যাজিকের মত। কি ভাবছেন কি সেই সাদা জিনিস? আসলে এখানে কথা হচ্ছে ব্লিচিং পাউডারের। জলের ট্যাঙ্ক পরিষ্কার রাখতে ব্লিচিং পাউডারের বিকল্প আর কিছু নেই। ব্লিচিং পাউডার দেওয়ার পর তা ব্রাশ দিয়ে ভালো করে ঘষে পরিষ্কার করে নিতে হবে।

Water Tank 1

ট্যাঙ্ক যদি বড় হয় তাহলে ব্রাশের সঙ্গে লাঠি বেঁধে নিলেও অনেক সুবিধা হয়ে থাকে। এইভাবে জলের ট্যাঙ্কে ব্লিচিং পাউডার ছড়িয়ে দেওয়ার পর  অন্তত কুড়ি মিনিট রেখে দিতে হবে। তারপর খুব ভালো করে জল দিয়ে ট্যাঙ্কের ভিতর অংশকে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এই সময় খুবই সতর্ক ভাবে কাজ করতে হবে। খেয়াল রাখতে হবে ট্যাঙ্কের ভিতর যেন একটুও ব্লিচিং পাউডার  না থাকে কিংবা তা যেন পাইপে না ঢুকে যায়। তাই ট্যাঙ্ক খুব ভালোভাবে পরিষ্কার রাখা জরুরি।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর