ষষ্ঠীতেই জোর ধাক্কা! অনুমতি দিয়ে দিল কোর্ট, এবার বিরাট চাপে পার্থ চট্টোপাধ্যায়

বাংলা হান্ট ডেস্কঃ জামিন তো হলই না উল্টে পুজোর আগে নতুন করে বিপাকে পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। এবার নিয়োগ দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং প্রোমোটার অয়ন শীলকে জেলে গিয়ে জেরা গিয়ে জেরা করার অনুমতি পেয়ে গেল সিবিআই (CBI)। অনুমতি দিয়েছে বিশেষ সিবিআই আদালত।

নিয়োগ দুর্নীতি মামলায় জেলে গিয়ে পার্থকে জেরা করার জন্য আবেদন জানিয়েছিল সিবিআই। তদন্তকারী সংস্থার আবেদন মঞ্জুর করেছে আদালত। সম্প্রতি প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলাতে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। পার্থের তরফে আদালতে দাবি, তিনি যাতে জেলে থাকেন, সেই বিষয়টি নিশ্চিত করতেই তাকে ‘শোন অ্যারেস্ট’ দেখানো হয়েছে। দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী কেজরীওয়ালকেও আবগারি দুর্নীতি মামলায় প্রথমে ইডি ও পরে সিবিআই গ্রেফতার করে। যদিও তার বিরুদ্ধে আদতেও কোনও প্রমাণ ছিল না। পার্থর দাবি, তার সাথেও এই একই জিনিস করা হয়েছে।

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ২০২২ সালের ২২ জুলাই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) গ্রেফতার করে ইডি। তারপর থেকেই প্রাক্তন মন্ত্রীর ঠিকানা প্রেসিডেন্সি জেল। সেবছর জুলাই মাসেই পার্থর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জ ও বেলঘরিয়ার ফ্ল্যাটে হানা দিয়ে নগদ প্রায় ৫০ কোটি টাকা সহ কেজি কেজি সোনার গয়না উদ্ধার করে তদন্তকারী সংস্থা। কাঁড়ি কাঁড়ি টাকার পাহাড় উদ্ধারের পর গ্রেফতার করা হয় অর্পিতাকেও।

নিয়োগ দুর্নীতি মামলায় ইডির পাশাপাশি পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ আনে সিবিআইও। এসএসসিতে নিয়োগের মামলায় সিবিআই-ও পরবর্তী সময়ে গ্রেফতার করে পার্থ-অর্পিতাকে দুজনকেই। দীর্ঘ এই সময়ের মধ্যে বহুবার জামিনের আবেদন জানিয়েছেন পার্থ-অর্পিতা দুজনেই। কিন্তু সুরাহা হয়নি। একাধিকবার ‘প্রভাবশালী’ তত্ত্বে পার্থর জামিনের আবেদন খারিজ হয়েছে। শেষবার হাই কোর্টে জামিনের সপক্ষে পার্থের আইনজীবীর যুক্তি ছিল, তিনি আর প্রভাবশালী নন। সেই সূত্রে সদ্য জামিন পাওয়া অরবিন্দ কেজরীওয়াল, অনুব্রত মণ্ডলের জামিনের প্রসঙ্গও উত্থাপন করেছিলেন পার্থের আইনজীবী।

আরও পড়ুন: কয়েক ঘণ্টা! আজই বেতন বাড়ছে সরকারি কর্মীদের? কারা লাভ পাবেন? জানুন

বৃহস্পতিবার এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়দের জামিন মামলার শুনানি শেষ হয়েছে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। তবে শুনানি শেষে আপাতত রায়দান স্থগিত রেখেছেন বিচারপতি অরিজিত ব্যানার্জি ও অপূর্ব সিনহা রায়ের ডিভিশন বেঞ্চ। পুজোর পর এই মামলার রায়দান হবে বলে জানানো হয়েছে।

partha chatterjee

ওদিকে নিয়োগ দুর্নীতিকাণ্ডে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে ইডির মামলায় জামিনের আর্জিটি বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে। শীর্ষ আদালতে সেই মামলার পরবর্তী শুনানি ১৭ অক্টোবর। অর্থাৎ সেটাও পুজোর ছুটির পর।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর