ধামাকা! পুজোর মাসে ১০০০০ থেকে বেতন বেড়ে হল ২৫০০০! মমতার কাছে ছুটলেন সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর আগেই একাধিক দপ্তরের কর্মীরা পেয়েছেন সুখবর। রাজ্যের বিভিন্ন সরকারি ও সরকার পোষিত স্কুলে কাজ করা প্রায় সাড়ে পাঁচ হাজারের বেশি আইসিটি কম্পিউটার ইনস্ট্রাকটরের বেতন বৃদ্ধি করেছে রাজ্য সরকার (Government of West Bengal)। পুজোর মুখে এক ধাক্কায় বিরাট বেতন বাড়ায় খুশি সকলে। তাই মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাতে রবিবার কালীঘাটেও পৌঁছে যান তারা। বেতন বৃদ্ধির জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন সকলে।

বেতন বৃদ্ধির বিষয়ে ওয়েস্ট বেঙ্গল আইটি পার্সোন্যাল কম্পিউটার ইনস্ট্রাকটর ওয়েলফেয়ার অ্যাসোশিয়েসনের রাজ্য সভাপতি মোদাব্বর গাজি জানান, আগে তারা মাসিক ১০ হাজার ৩০০ টাকা বেতন বাবদ পেতেন। তবে রাজ্য সরকারের পদক্ষেপে অনেকটাই বেড়েছে বেতন। অভিজ্ঞতার ভিত্তিতে কারও ২১ হাজার আবার কারও বেতন হয়েছে ২৫ হাজার টাকাও বেশি।

মোদাব্বর গাজি আরও জানান, অক্টোবর থেকেই তার এই বেতন পেয়েছেন। যার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অসংখ্য ধন্যবাদও জানিয়েছেন তারা।
গত জুলাই মাসেই স্কুল স্তরে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। এতদিন ধরে এই সকল প্রশিক্ষকরা মাসে ১০,৩০০ টাকা করে ভাতা পেতেন। তবে এবার বেশ অনেকটাই ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।

nabanna mamata h 1

অভিজ্ঞতার বৃদ্ধিতে ধাপে ধাপে ন্যূনতম ভাতা কাঠামোর পরিবর্তন করা হয়েছে। যার ফলে এক ধাক্কায় ৭ হাজার টাকা ভাতা বৃদ্ধি পেয়েছে এই সকল প্রশিক্ষকদের। টাকার হিসেবে বলতে গেলে কোন‌ও কর্মী পাঁচ বছর ধরে টানা কাজ করলে তার ন্যূনতম বেতন হবে ২১,০০০টাকা। যদি কেউ দশ বছর কাজ করেন তাহলে তার ন্যূনতম বেতন হবে ২৬,০০০ টাকা। কোনো কর্মী ১৫ বছর কাজ করলে ন্যূনতম বেতন হবে ৩২,০০০০ টাকা আর ২০ বছর ধরে কাজ করলে ন্যূনতম ৩৯,০০০ টাকা বেতন দেওয়া হবে।

আরও পড়ুন: মহাষষ্ঠীতেও দুর্যোগ! আজ কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস? রইল আবহাওয়ার হাতেগরম আপডেট

পাশাপাশি এতদিন পর্যন্ত কোনো নিয়ম মেনে এই সমস্ত চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বার্ষিক ভাতা বৃদ্ধি করা হত না। এবার নিয়ম বেঁধে দেওয়া হয়েছে। প্ৰতি বছর অভিজ্ঞতার ভিত্তিতে ভাতার কাঠামো কী হবে তা ঠিক করে দিয়েছে রাজ্য সরকার (West Bengal Government)।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর