‘জাস্টিস ফর RG Kar’, মায়ের পুজোয় জ্বলে উঠল মেয়ের বিচারের দাবি! সন্তোষ মিত্র স্কোয়ারে অভিনব প্রতিবাদ

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে মায়ের আরাধনা অন্যদিকে মেয়ের বিচার। এই দুই মিলেমিশে একাকার হয়ে গেল সন্তোষ মিত্র স্কোয়ারে (Santosh Mitra Square)। এক অদ্ভুত দৃশ্যের সাক্ষী থাকল সকলে। এবারের পুজো আর পাঁচটা বারের মতো নয়। আর জি কর হাসপাতালে (RG Kar) হাসপাতালে তরুণী চিকিৎসক ধর্ষণ-খুনের বিচার এখনও বাকি। ডাক্তারদের পাশাপাশি তিলোত্তমা হত্যার বিচার চেয়ে দিকে দিকে পথে নেমেছেন সমাজের সকল শ্রেণীর মানুষ। এখনও বিচারের দাবিতে রাস্তায় অনশন চালাচ্ছেন চিকিৎসকেরা। আর এবার মায়ের বোধনের দিন সেই প্রতিবাদের সুরে সুর মেলাল সন্তোষ মিত্র স্কোয়ার।

শহর কলকাতার নামকরা পুজোগুলির মধ্যে অন্যতম একটি হল সন্তোষ মিত্র স্কোয়ার। প্রত্যেক বছর সেরার সেরাদের মধ্যে জায়গা করে নেয় এই পুজো। এই বছর ৮৯তম বছরে পদার্পণ করছে সন্তোষ মিত্র স্কোয়ার। গত বছর তাক লাগানো অযোধ্যার রাম মন্দিরের আদলে তৈরি পুজো প্যান্ডেলের পর এবার তাদের থিম লাস ভেগাসের স্ফিয়ার। আর সেই লাস ভেগাসের স্ফিয়ারে মিশে একাকার হয়ে গেল আরজি করের বিচারের ডাক (Santosh Mitra Square)।

মণ্ডপে উপচে পড়ে দর্শনার্থীদের ভিড়, এরই মধ্যে শোনা গেল, ‘জাস্টিস ফর আর জি কর’, ‘উই ওয়ান্ট জাস্টিস’। আমেরিকার লাস ভেগাসের স্ফিয়ারের আদলে তৈরি আলোর গোলকে জ্বলজ্বল করে উঠল ‘উই ওয়ান্ট জাস্টিস’, ফুটে উঠল প্রতিবাদের প্রদীপ।মায়ের মণ্ডপে দাঁড়িয়ে প্রতিবাদ যেন এক আলাদা রূপ পেল। গায়ে কাঁটা দেওয়া এই মুহূর্তের ভিডিও শেয়ার করা হয়েছে ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্ট এর ফেসবুক পেজে।

Santosh Mitra Square Durga Puja 2024 theme RG Kar case Sajal Ghosh talks about it

আরও পড়ুন: ‘কি মেনু হচ্ছে? খাবার যাতে কম না পড়ে!’, জেলের পুজোয় বড় দায়িত্বে জ্যোতিপ্ৰিয়, যা যা করছেন…

গেরুয়া শিবিরের নেতা সজল ঘোষের পুজো বলে খ্যাত সন্তোষ মিত্র স্কোরার। আগেই এই পুজো নিয়ে বিজেপির সজল ঘোষ বলেছিলেন, পুজো মণ্ডপ চত্বরে মাঠজুড়ে যে বিজ্ঞাপন বোর্ড থাকবে, সেখান ফুটে উঠবে প্রতিবাদের ডাক। কেবল উৎসব নয় এবারের পুজো হবে প্রতিবাদের উৎসব। ঠিক যেন তাই হল। আলোয় আলোয় আরও জোড়ালো হয়ে উঠল প্রতিবাদের আগুন। শহরের বুকে দাঁড়িয়ে আর জি কর কাণ্ডের এক অনন্য প্রতিবাদ তুলে ধরল মধ্য কলকাতার এই পুজো।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর