একী অবস্থা! বাজার থেকে হু হু করে কমছে ২০০,২০, ১০ টাকা! ফের কী নোটবন্দির পরিকল্পনা সরকারের?

বাংলাহান্ট ডেস্ক : বেশকিছু মাস হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) বাজার থেকে প্রত্যাহার করে নিয়েছে ২০০০ টাকার নোট। এই আবহেই জানা যাচ্ছে, রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে ১৩৭ কোটি টাকার ২০০ টাকার নোট প্রত্যাহার করা হয়েছে। গত প্রায় ছয় মাস ধরে রিজার্ভ ব্যাংক বাজার থেকে বিপুল পরিমাণ ২০০ টাকার নোট সরিয়ে নিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) রিপোর্ট

এই অবস্থায় অনেকের মনে প্রশ্ন জাগছে, রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) কেন ২০০ টাকার নোট এভাবে বাজার থেকে সরিয়ে নিতে শুরু করেছে? তাহলে কি ২০০০ টাকার নোটের মতোই ২০০ টাকার নোটও শীর্ষ ব্যাংক প্রত্যাহার করে নেবে বাজার থেকে? তবে চিন্তার কারণ নেই। জানানো হয়েছে, যে নোটগুলির অবস্থা খুবই খারাপ সেগুলি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। 

আরোও পড়ুন: পুজোর মাঝেই মালামাল! DA বৃদ্ধির ঘোষণা সরকারের! লক্ষ্মীলাভ রাজ্য সরকারি কর্মীদের

রিজার্ভ ব্যাংকের (Reserve Bank of India) অর্ধবার্ষিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে সব থেকে বেশি ত্রুটি দেখা যাচ্ছে ২০০ টাকার নোটে। গত ছয় মাস ধরে বাজার থেকে রিজার্ভ ব্যাংক ১৩৭ কোটি টাকার ২০০ টাকার নোট সরিয়ে নিয়েছে। সরিয়ে নেওয়া নোটগুলির অধিকাংশই ছেঁড়া অথবা ব্যবহারে অযোগ্য হয়ে উঠেছিল।

Good news may come soon, said Governor of Reserve Bank Of India.

আর্থিক বিশেষজ্ঞদের মত, ২০০০ টাকার নোট প্রত্যাহার করার পর বাজারে ২০০ টাকার নোটের চাহিদা বেড়েছে। তাই আগের থেকে অনেক বেশি ব্যবহার করা হচ্ছে ২০০ টাকার নোট। তাই খুব তাড়াতাড়ি সেই নোটগুলি নষ্ট হয়ে যাচ্ছে। গত অর্থবর্ষে রিজার্ভ ব্যাংক ৫০০ টাকা নোটের ৬৩৩ কোটি টাকা বাজার থেকে সরিয়ে নেয়।

Reserve Bank Of India is eyeing the Rs 200 note.

সেই নোটগুলি নষ্ট হয়ে যাওয়া বা ছিঁড়ে যাওয়ার কারণে সরিয়ে নিতে বাধ্য হয়েছিল শীর্ষ ব্যাংক। এছাড়াও জানা যাচ্ছে, রিজার্ভ ব্যাংক  ২৩৪ কোটি টাকার ১০ টাকার ছেঁড়া বা নষ্ট হয়ে যাওয়া নোট  সরিয়েছে বাজার থেকে। একইভাবে ১৩৯ কোটি টাকার ২০ টাকার নোট, ১৯০ কোটি টাকার ৫০ টাকার নোট, ৬০২ কোটি টাকার ১০০ টাকার নোট বাজার থেকে তুলে নিয়েছে রিজার্ভ ব্যাংক।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর