অ্যাকাউন্টে ঢুকবে ৮৪৩৮ টাকা! সরকারি কর্মীদের DA না বাড়লেও, এই ভাতা বৃদ্ধির ঘোষণা সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) ডিএ বৃদ্ধি নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা কল্পনা চলছে। প্রথমে অনুমান করা হয়েছিল, দুর্গাপুজোর আবহেই হয়তো মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হবে। তবে তেমনটা হয়নি। এই আবহে এবার ভাতা বৃদ্ধির ঘোষণা করা হল। একধাক্কায় ২৫% ভাতা বৃদ্ধির কথা জানিয়ে ইতিমধ্যেই জারি করা হয়েছে মেমো।

  • কোন ভাতা বৃদ্ধি করা হল (Government Employees)?

সম্প্রতি একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, কনস্ট্যান্ট অ্যালাওয়েন্স ভাতা বৃদ্ধি করা হয়েছে। ২৫% ভাতা বাড়ানো হয়েছে। এর ফলে অগুনতি অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীর (Central Government Employees) মুখে হাসি ফুটেছে। এর আগেই মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়ে ৫০% হওয়ার কারণে এই ভাতা বাড়বে বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

এই বিষয়ে পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতরের তরফ থেকে একটি অফিস মেমো জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রত্যেকবার মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৫০% করে বৃদ্ধি পেলে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের কনস্ট্যান্ট অ্যাটেন্ডেন্ট অ্যালাওয়েন্সও ২৫% বৃদ্ধি পাবে। জানা যাচ্ছে, ইতিমধ্যেই সমস্ত মন্ত্রককে চিঠি দিয়েছে পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতর।

আরও পড়ুনঃ আমরণ অনশনের মাঝেই অবস্থার অবনতি! হাসপাতালে ভর্তি করা হল অনিকেতকে! এখন কেমন আছেন?

রিপোর্ট অনুযায়ী, অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের কনস্ট্যান্ট অ্যাটেন্ডেন্ট অ্যালাওয়েন্স (Constant Attendant Allowance) ৬৭৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৮৩৪৮ টাকা করতে বলা হয়েছে। এক্ষেত্রে বলে রাখি, অন্তত ১০ বছর সরকারি চাকরি করা অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা এই ভাতা পেয়ে থাকেন। ওই সকল কর্মীদের শেষ প্রাপ্ত বেসিক মাইনের ৫০% হারে তাঁদের পেনশনের গণনা করা হয়ে থাকে।

Government employees

এদিকে গত সেপ্টেম্বর মাস থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) ডিএ বৃদ্ধি নিয়ে নানান জল্পনা কল্পনা চলছে। প্রথমে শোনা গিয়েছিল, সেপ্টেম্বর মাসের শেষের দিক অথবা উৎসবের মরসুম শুরু হওয়ার আগে সুখবর দিতে পারে কেন্দ্র। তবে তেমনটা হয়নি। এবার সামনে আসছে নয়া আপডেট!

নানান রিপোর্ট বলছে, দীপাবলির আগে ডিএ বৃদ্ধি সংক্রান্ত ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ খুব শীঘ্রই এই সংক্রান্ত ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, বর্তমানে ৫০% হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Government Employees)। এবার তাঁদের ৩% মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হতে পারে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হচ্ছে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর