ফ্রি ফ্রি ফ্রি!এই ট্রেনে খেতে লাগে না ১ টাকাও! জানেন ভারতে বিনামূল্যে এমন পরিষেবা কীভাবে পাবেন ?

বাংলাহান্ট ডেস্ক : দূরপাল্লার ট্রেনে (Train) যাত্রা করার সময় আমরা অনেকেই রয়েছি যারা খাবার বহন করি নিজেদের সাথে। আবার অনেক ট্রেনে যাত্রীদের পরিবেশন করা হয় খাবার। দূরপাল্লার ট্রেনে প্যান্ট্রি কার থাকে যেখান থেকে যাত্রীদের সুস্বাদু খাবার পরিবেশন করা হয়। তবে সেই খাবার খেতে হলে যাত্রীদের নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয় করতে হয়।

ট্রেনে (Train) ফি’তে মিলবে খাবার

তবে জানেন আমাদের দেশে এমন একটি ট্রেন (Train) রয়েছে যেখানে যাত্রীদের খাবারের জন্য ১ টাকাও খরচ করতে হয় না! শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। এই ট্রেনে ভ্রমণ করার সময় যাত্রীদের একটুও চিন্তা করতে হয় না খাবারের বিষয়ে। সম্পূর্ণ বিনামূল্যে এই ট্রেনের যাত্রীরা সফর করার সময় পেয়ে যান সুস্বাদু গরম খাবার।

Train food

এই ট্রেনে (Train) যাত্রা করার সময় সম্পূর্ণ বিনামূল্যে ৬টি খাবার পরিবেশন করা হয় যাত্রীদের। গত তিন দশক ধরে এভাবেই যাত্রীদের বিনামূল্যে লঙ্গর দিয়ে আসছে সচখন্ড এক্সপ্রেস (১২৭১৫)। যাত্রা পথে মোট ৩৯ টি স্টেশনে স্টপেজ দেয় সচখন্ড এক্সপ্রেস। এগুলির মধ্যে ৬টি স্টেশনে বিনামূল্যে লঙ্গর দেওয়া হয় ট্রেন যাত্রীদের।

আরোও পড়ুন : জলের মধ্যে এই সাদা জিনিস মেশালেই কাজ করবে ম্যাজিকের মতো, ট্যাঙ্ক-ও হবে জীবাণু মুক্ত

এমনভাবে এই ট্রেনটিকে (Train) থামানো হয় যাতে সহজেই যাত্রীরা লঙ্গর নিতে পারেন। গত ২৯ বছর ধরে অমৃতসর-নান্দেড সচখণ্ড এক্সপ্রেসের যাত্রীরা এই বিনামূল্যে লঙ্গরের সুবিধা পেয়ে আসছেন। ট্রেনের যাত্রীরা নিজেদের সাথে বাসন বহন করে নিয়ে যান। লঙ্গরখানা থেকে তারা খাবার সংগ্রহ করে নেন।

img2018092910004201896185

 

অমৃতসর-নান্দেড সচখণ্ড এক্সপ্রেসের ২০৮১ কিলোমিটারের যাত্রাপথে ৬টি লঙ্গরখানা রয়েছে যেখান থেকে বিনামূল্যে যাত্রীদের খাবার দেওয়া হয়। দূরপাল্লার ট্রেন হওয়ায় এতে রয়েছে প্যান্ট্রির সুবিধাও। তবে যাত্রীদের খাবারের চাহিদা মূলত পূরণ হয়ে থাকে এই লঙ্গরগুলির মাধ্যমে। কাড়ি-ভাত, ছোলা-ভাত, ডাল, খিচুড়ি-সবজি ইত্যাদি খাবার হিসাবে দেওয়া হয় লঙ্গর থেকে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর