কুমারী পুজোর সাথেই রয়েছে মা দুর্গার বিশেষ সম্পর্ক! জানেন এই রীতির সূচনা কীভাবে হয়েছিল ?

বাংলাহান্ট ডেস্ক : দুর্গাপুজোয় (Durgapuja) যতরকম আচার রয়েছে তার মধ্যে অন্যতম কুমারী পুজো। প্রায় প্রত্যেকটি বারোয়ারি ও বনেদি বাড়ির পুজোয় অষ্টমীর দিন কুমারী পুজো করা হয়ে থাকে। আবার কিছু কিছু জায়গায় নবমী ও দশমীর দিন করা হয়ে থাকে কুমারী পুজো। ১ বছর থেকে ১৬ বছর বয়সী অরজঃস্বলা কুমারী কন্যাকে মাতৃজ্ঞানে এদিন পুজো করা হয়ে থাকে।

দুর্গার বন্দনার (Durgapuja) সাথে কুমারী পুজোর সম্পর্ক

দুর্গাপুজোর (Durgapuja) সাথে কুমারী পুজো যুগ যুগ ধরে ওতপ্রোতভাবে জড়িত। বছরের পর বছর ধরে বিভিন্ন মণ্ডপ ও বারোয়ারি পুজোয় এই রীতি পালিত হয়ে আসছে। তবে এই কুমারী পুজো কেন করা হয় তা নিয়ে কিছু মত পোষণ করেছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা জানিয়েছেন, শাস্ত্রে উল্লেখ পাওয়া যায় একটা সময়  স্বর্গ, মর্ত, পাতাল দখল করে নেয় বানাসুর।

আরোও পড়ুন : ফ্রি ফ্রি ফ্রি!এই ট্রেনে খেতে লাগে না ১ টাকাও! জানেন ভারতে বিনামূল্যে এমন পরিষেবা কীভাবে পাবেন ?

বানাসুরের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য দেবদেবীরা শরণাপন্ন হয়েছিলেন মহাকালীর। দেবতাদের রক্ষা করার উদ্দেশ্যে মহাকালী কুমারী রূপে পুনর্জন্ম নেন। কুমারী রূপে মহাকালী বধ করেন দেবাসুরকে। সেই থেকেই প্রচলিত রয়েছে কুমারী পুজো। বর্তমানে অত্যন্ত নিষ্ঠার সাথে দুর্গাপুজোর (Durgapuja) মন্ডপে হয়ে থাকে কুমারী পুজো। প্রধানত মনের পশুত্বকে বলি দিয়ে নারীর প্রতি সম্মান প্রদর্শন এই পুজোর প্রধান লক্ষ্য।

Durgapuja

জাতি বা ধর্মের ভেদাভেদ নেই কুমারী পুজোয়। যে কোনো কুমারী কন্যাকেই পুজো করা যায় দেবীজ্ঞানে। ১৯০১ সালে স্বামী বিবেকানন্দ বেলুড় মঠে কুমারী পুজো শুরু করেন। তখন থেকেই বেলুড় মঠে অষ্টমী তিথিতে কুমারী পুজোর আয়োজন হয়ে আসছে। হিন্দু ধর্মে বিশ্বাসীরা বলে থাকেন, কুমারী পুজো ছাড়া দুর্গাপুজো (Durgapuja) সম্পূর্ণ হয়না। হোম-যজ্ঞ করেও ফলাফল পাওয়া যায়না যদি না কুমারী পুজো করা হয়।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর