পুজো কার্নিভালে কোনো ‘ডিস্টার্ব’ নয়! এবার বড় নির্দেশ কলকাতা হাই কোর্টের, যা বললেন বিচারপতি…

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে চলছে উৎসব, অন্যদিকে চলছে প্রতিবাদ। এবারের পুজো আর পাঁচটা বারের মতো নয়। আরজি কর (RG Kar) হাসপাতালে তরুণী ডাক্তার ধর্ষণ-খুনের ঘটনার প্রতিবাদ আছড়ে পড়ছে পুজোর মণ্ডপেও। শহর থেকে জেলা উঠছে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান। পুজোর মধ্যে এই স্লোগান দেওয়ার অভিযোগে পুলিশ গ্রেফতার করে ন’জনকে। দক্ষিণ কলকাতার ত্রিধারা সম্মিলনীর পুজো মণ্ডপে স্লোগান দেওয়ার অভিযোগ গ্রেফতার করা হয়েছিল ওই ন’জনকে। পুজোর মধ্যে তাদের অন্তর্বর্তী জামিন দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

সপ্তমীর দিন রাতে ত্রিধারা সম্মিলনীর পুজো মণ্ডপে স্লোগান দেওয়ার অভিযোগে একটি এফআইআর দায়ের হয়েছিল। তার ভিত্তিতেই ওই ন’জনকে গ্রেফতার করেছিল পুলিশ। আলিপুর আদালত ধৃতদের সাত দিনের হেফাজতের নির্দেশ দিলে পাল্টা সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ ধৃত ন’জনের পরিবার। শুক্রবার বিচারপতি শম্পা সরকারের এজলাসে মামলা উঠলে অন্তর্বর্তী জামিন মঞ্জুর হয়।

আদালতে পুলিশের যুক্তি ছিল ধৃতদের এই আচরণ বৃহত্তর ষড়যন্ত্র। সমস্তটাই পরিকল্পনামাফিক ঘটানো হয়েছে। যদিও হাইকোর্ট পুলিশের যুক্তি খারিজ মরে দেয়। বিচারপতির পর্যবেক্ষণ, ঘটনায় মানবাধিকার লঙ্ঘন হয়েছে। এরপরই ধৃত সকলকেই ১ হাজার টাকার বন্ডে জামিন দিয়েছে হাইকোর্ট (Calcutta High Court)। তবে পাশাপাশি একটি নির্দেশও দিয়ে রেখেছেন বিচারপতি।

Calcutta High Court

আরও পড়ুন: ‘উর্দুভাষী ক্রিমিনালদের শাস্তি চাই’, গার্ডেনরিচে মণ্ডপে ঢুকে ‘দুষ্কৃতীদের তাণ্ডবে’ ফুঁসে উঠল বাংলা পক্ষ

বিচারপতির নির্দেশ, রাজ্য সরকার যে পুজোর কার্নিভাল আয়োজন করবে সেখানে ‘ডিস্টার্ব’ করা যাবে না। অর্থাৎ, আগেভাগেই হাইকোর্ট জানিয়ে দিল, যেখানে সেখানে বিক্ষোভ প্রদর্শন করা যাবে না। কার্নিভালকে লক্ষ্য করে প্রতিবাদ কর্মসূচি নয়। হাইকোর্টের নির্দেশ, পুজো মণ্ডপের ২০০ মিটারের মধ্যে প্রতিবাদ করা বা স্লোগান তোলা যাবে না।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর