নভেম্বর নয়, ২৮ অক্টোবরই বেতন পেয়ে যাবেন রাজ্য সরকারি কর্মীরা, পুজোর মধ্যে একাধিক বড় ঘোষণা

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মধ্যেই রাজ্য সরকারি কর্মচারীদের (Government Employees) জন্য এল সুখবর। মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে বড়সড় ঘোষণা করা হল। জানিয়ে রাখি দীপাবলির আগেই রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হল। পাশাপাশি, কালীপুজোর কথা মাথায় রেখে অক্টোবর মাসে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন হোক বা অবসরপ্রাপ্তদের পেনশন, সবটাই আগে ঢুকে যাবে অ্যাকাউন্টে।

পুজোর মধ্যেই জোড়া সুখবর পেলেন রাজ্য সরকারি কর্মীরা। তবে বাংলার সরকারি কর্মীদের জন্য কোনো সুখবর আসেনি। সম্প্রতি ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে
হিমাচল প্রদেশ সরকার। দীপাবলির আগেই এক লাফে চার শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হচ্ছে তাদের। পাশাপাশি দীপাবলি উপলক্ষে এবার রাজ্য সরকারি কর্মচারীরা তাড়াতাড়ি বেতন পাবেন সেকথাও জানানো হয়েছে। বলা হয়েছে আগামী ২৮ অক্টোবরই অক্টোবর মাসের মাইনে পেয়ে যাবেন তারা।

এখানেই শেষ নয়, এর পাশাপাশি সরকারি কর্মীদের শীঘ্রই ‘মেডিক্যাল রিইম্বার্সমেন্ট বিল’-র টাকাও মিটিয়ে দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে। এই বিষয়ে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু জানান, এই মেডিক্যাল বিলের জন্য ১০ কোটি টাকার সংস্থান করা হয়েছে। তিনি আরও বলেন, রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বাড়ানোর জন্য রাজ্যের উপরে বাড়তি ৬০০ কোটি টাকার আর্থিক বোঝা পড়বে।

dearness allowance

আরও পড়ুন: দু’দিন বিশ্রাম! মঙ্গলে ফের বৃষ্টি, আজ দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া? আবহাওয়ার খবর

ওদিকে একদিকে যখন সরকারি কর্মীদের কথা মাথায় রেখে একাধিক রাজ্য সরকারও ডিএ বৃদ্ধির পথে হাঁটছে সেখানে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা এখনও ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। যা নিয়ে সন্তুষ্ট নয় বলে এখনও চলছে বাংলার সরকারি কর্মীদের আন্দোলন।

আরও পড়ুন: ‘ক্ষমতা রয়েছে বলেই পুলিশ কাউকে গ্রেফতার করতে পারে না’, ক্ষুব্ধ হাইকোর্ট, এল বড় নির্দেশ

দীর্ঘ সময় থেকে কেন্দ্রীয় সরকারি হারে মহার্ঘ ভাতার (Dearness Allowance) দাবি তুলে আসছেন বাংলার সরকারি কর্মীরা। যদিও সরকার তাদের দাবিতে মান্যতা দেয়নি। বর্তমানে হাইকোর্ট পেরিয়ে সুপ্রিম কোর্টে জল গড়িয়েছে ডিএ মামলার। এবার সর্বোচ্চ আদালত কী রায় দেয় সেটাই দেখার।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর