DA অতীত, এবার সরকারি কর্মীদের এই ভাতা বাড়ছে ২৫%, জারি হল গুরুত্বপূর্ণ মেমো

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মরসুমেই বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) ডিএ (Dearness Allowance)। অনুমান করা হচ্ছিল, অক্টোবর মাসের প্রথম সপ্তাহেই সরকারি কর্মীদের ডিএ (DA) এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের ডিআর বৃদ্ধি করবে রাজ্য সরকার। গত বছর অক্টোবর মাসের প্রথমেই মহার্ঘ ভাতা, ডিএ বৃদ্ধি করেছিল কেন্দ্রের মোদি সরকার। তবে এবারে ডিএ বৃদ্ধির ঘোষণা করতে বিলম্ব করছে কেন্দ্র। এই নিয়ে শুরু হয়েছে চিন্তা। তবে এরই মাঝে ভালো খবরও মিলছে।

ফাইনান্সিয়াল এক্সপ্রেসের রিপোর্টে অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করা অবসরপ্রাপ্ত কর্মীদের কনস্ট্যান্ট অ্যাটেন্ড্যান্ট অ্যালাওয়েন্স ২৫ শতাংশ বাড়তে চলেছে। জানা যাচ্ছে, ডিএ বেড়ে ৫০ শতাংশ হওয়ায় এই ভাতা বাড়ানো হবে। ইতিমধ্যেই পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতরের তরফ থেকে একটি অফিস মেমো জারি করে বলা হয়েছে, মহার্ঘ ভাতার পরিমাণ ৫০ শতাংশ হলে অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের কনস্ট্যান্ট অ্যাটেন্ড্যান্ট অ্যালাওয়েন্স ২৫ শতাংশ করে বাড়বে।

পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতরের তরফে সকল মন্ত্রককে চিঠি দিয়ে কনস্ট্যান্ট অ্যাটেন্ড্যান্ট অ্যালাওয়েন্স ৬৭৫০ টাকা থেকে বাড়িয়ে ৮৪৩৮ টাকা করার কথা বলা হয়েছে। তবে সকল অবসরপ্রাপ্ত কর্মীরা এই ভাতা পান না। তারাই পান যারা ন্যূনতম টানা ১০ বছর সরকারি চাকরি করেছেন। অবসরপ্রাপ্ত কর্মীদের শেষ প্রাপ্ত বেসিক বেতনের ৫০ শতাংশ হারে এই পেনশন গণনা করা হয়।

ওদিকে উৎসবের মরশুমে ডিএ বৃদ্ধির আশায় রয়েছেন সরকারি কর্মীরা। দীপাবলির আগেই ১ কোটি কেন্দ্রীয় সরকারি ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য বড় সুখবর আসতে পারে৷ রিপোর্ট অনুযায়ী, শীঘ্রই ডিএ বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারের কর্মীদের। যার ফলে এক ধাক্কায় বাড়বে সরকারি কর্মীদের বেতনও।

Dearness Allowance DA hike by Delhi Chief Minister Atishi Marlena

আরও পড়ুন: ঠিক কি হয়েছিল সেই রাতে? কারা যুক্ত? আর জি কর কাণ্ডে এবার CBI-র হাতে ৫৩টি সিসিটিভি ফুটেজ

এর আগে গত ৩ অক্টোবরের ক্যাবিনেট বৈঠকের পর মনে করা হচ্ছিল ডিএ বৃদ্ধির ঘোষণা হবে। তবে তা হয়নি। গত বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ডিএ (DA) বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। তবে এবার সেই সময় পেরিয়ে গেলেও এখনও সরকারিভাবে কিছুই বলা হয়নি। তবে মনে করা হচ্ছে এবারেও তাই খুব শীঘ্রই বড় ঘোষণা করতে পারে কেন্দ্র। উৎসবের আবহেই সরকারি কর্মীদের (Government Employees) ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করা হবে বলে জানা যাচ্ছে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর