অবিশ্বাস্য! কোচের মাথায় বরফের চাঁই! এটিই ছিল ভারতের প্রথম AC Train! কবে শুরু হয়েছিল জানেন?

বাংলাহান্ট ডেস্ক : ১৮৫৩ সালে ভারতে প্রথম চলাচল শুরু করে যাত্রীবাহী ট্রেন। মুম্বই এবং থানের বোরিবন্দরের মধ্যে দেশের প্রথম যাত্রীবাহী ট্রেনটি চলেছিল। প্রথম যাত্রায় এই ট্রেন অতিক্রম করে ৩৪ কিলোমিটার পথ। তবে বলতে পারবেন ভারতের প্রথম এসি ট্রেন (AC Train) কবে চলেছিল? আপনাদের জানিয়ে রাখি ভারতের প্রথম শীততাপ নিয়ন্ত্রিত ট্রেন (AC Train) চলেছিল ১৯২৮ সালে।

দেশের প্রথম AC Train

ব্রিটিশ ভারতের অন্যতম সেরা বিলাসবহুল ট্রেন ছিল এটি। আজ থেকে প্রায় ৯৬ বছর আগে শুরু হওয়া এই শীততাপ নিয়ন্ত্রিত ট্রেনে কিন্তু এয়ারকন্ডিশনার ছিল না। ট্রেনের কামরা ঠান্ডা রাখার জন্য ব্যবহার করা হত বরফ। বরফের ব্লক ব্যবহার করে ট্রেনের প্রথম শ্রেণীর কামরা ঠান্ডা রাখা হত। আরো একটি তাৎপর্যপূর্ণ বিষয় হল এই শীততাপ নিয়ন্ত্রিত ট্রেনের (AC Train) প্রথম শ্রেণীতে শুধুমাত্র  ব্রিটিশরাই সফর করার সুযোগ পেতেন।

আরোও পড়ুন : কিংবদন্তি হওয়ার প্রতিভা ছিল, সঠিক মূল্য পাননি শ্রীদেবী-মাধুরী, আক্ষেপ জাভেদের

১৯২৮ সালের ১লা সেপ্টেম্বর যাত্রা শুরু করে পাঞ্জাব মেল। মুম্বইয়ের ব্যালার্ড পিয়ার স্টেশন থেকে দিল্লি, বাটিন্ডা, ফিরোজপুর এবং লাহোর হয়ে পেশোয়ার পর্যন্ত যাত্রাপথ ছিল এই এসি ট্রেনের (AC Train)। ১৯৩০ সালের ১ মার্চ থেকে এই ট্রেনটির যাত্রাপথ সাহারানপুর, আম্বালা, অমৃতসরের দিকে ঘুরিয়ে দেওয়া হয়। এই ট্রেনটির সাথে এসি বক্স যুক্ত করা হয় ১৯৩৪ সালে।

AC Train

এসি কোচ সংযুক্ত হওয়ার পর এই ট্রেনটির নাম হয় ফ্রন্টিয়ার মেইল। ১৯৯৬ সালে এই ট্রেনের নাম পরিবর্তন করে রাখা হয় গোল্ডেন টেম্পল মেল। প্রায় ৯৬ বছর পুরনো এই ট্রেনটি বর্তমানে চলাচল করছে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাস (পূর্বে ভিক্টোরিয়া টার্মিনাস) এবং পাঞ্জাবের ফিরোজপুরের মধ্যে। এসি কোচের পাশাপাশি এই ট্রেনে রয়েছে সাধারণ ও স্লিপার ক্লাসের কোচও।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর