হয়ে যান সর্তক! সাইবার অ্যাটাকের সম্মুখীন ভারতের এই সংস্থা, হল ৩ কোটি গ্রাহকের ডেটা লিক

বাংলা হান্ট ডেস্ক: ভারতের বৃহত্তম হেল্থ ইনসিওরেন্স কোম্পানি স্টার হেল্থ সাইবার অ্যাটাকের (Cyber Attack) শিকার হয়েছে। যার ফলে কোটি কোটি মানুষের পার্সোনাল ডেটা বিপদের সম্মুখীন হয়েছে। জানা গিয়েছে স্টার হেল্থ-এর ৩ কোটিরও বেশি গ্রাহকের তথ্য চুরি হয়েছে। কোম্পানিটি প্রকাশ করেছে যে একটি বড় সাইবার অ্যাটাকের কারণে গ্রাহকের তথ্য ফাঁস হওয়ার পরে এটিকে ৬৮,০০০ ডলার (প্রায় ৫৭ লক্ষ টাকা) প্রদানের হুমকি দেওয়া হয়েছে।

সাইবার অ্যাটাকের (Cyber Attack) সম্মুখীন ভারতের বৃহত্তম হেল্থ ইনসিওরেন্স কোম্পানি:

মিডিয়া রিপোর্ট অনুসারে, হ্যাকাররা ওয়েবসাইট এবং টেলিগ্রাম চ্যাটের মাধ্যমে পাবলিক ডোমেনে ট্যাক্স সম্পর্কিত তথ্য এবং মেডিকেল রেকর্ড সহ সেনসিটিভ ইনফরমেশন ফাঁস করেছে। এই তথ্য ফাঁসের কারণে স্টার হেল্থ-এর অভ্যন্তরীণ তদন্ত শুরু হয়েছে। এছাড়াও, আইনি ব্যবস্থাও নিয়েছে এই সংস্থাটি।

টাকা প্রদানের হুমকি দেওয়া হয়েছে: স্টার হেল্থ বলেছে যে তারা এই সাইবার আক্রমণের (Cyber Attack) পরিণতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। সংস্থাটি প্রকাশ করেছে যে হ্যাকার হ্যান্ডেল xenZen) অগাস্টে একটি ইমেল পাঠিয়েছিল ৬৮,০০০ ডলার (প্রায় ৫৭ লক্ষ টাকা) দাবি করে। স্টার হেল্থ-এর ম্যানেজিং ডিরেক্টর এবং CEO এই মেইলটি পেয়েছেন।

This company in India is facing cyber attack.

তথ্য ফাঁস: এই বিপুল অর্থ দাবি করেও গ্রাহকদের তথ্য ফাঁস করেছে হ্যাকার। এই বিষয়টি সামনে আসার পরেই ওই কোম্পানির শেয়ারের দাম ১১ শতাংশ কমেছে। টেলিগ্রাম এবং হ্যাকার দ্বারা পরিচালিত একটি বিশেষ ওয়েবসাইটে এই তথ্য ফাঁস হয়েছে।

আরও পড়ুন: ক্রমাগত খারাপ পারফরম্যান্স! পাকিস্তানের দল থেকে বাদ পড়লেন বাবর সহ একাধিক তারকা খেলোয়াড়

তদন্ত ও আইনি ব্যবস্থা: এদিকে, এই বিষয়টির পরিপ্রেক্ষিতে স্টার হেল্থ ক্ষতির আন্দাজ করতে একটি অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে। এছাড়া হ্যাকার ও টেলিগ্রামের বিরুদ্ধে মামলা করেছে সংস্থাটি। স্টার হেল্থ টেলিগ্রামকে অভিযুক্ত করেছে যে একাধিক অফিসিয়াল দাবি সত্বেও টেলিগ্রাম ডেটা ফাঁসের সাথে জড়িত অ্যাকাউন্টগুলি স্থায়ীভাবে বন্ধ করেনি।

আরও পড়ুন: ধোনি-পন্থ যা পারেননি সেটাই করে দেখালেন সঞ্জু স্যামসন! গড়ে ফেললেন বিরাট ইতিহাস

টেলিগ্রামের উদ্দ্যেশ্যে হ্যাকারের অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য না দেওয়ার অভিযোগও করেছে সংস্থাটি। তবে, টেলিগ্রাম এসব দাবির বিষয়ে কিছু জানায়নি। এর আগে, টেলিগ্রাম দাবি করেছিল যে একটি সংবাদ সংস্থা যখন তাদের সাথে ডেটা ফাঁসের বিষয়টি উত্থাপন করেছিল, তখন ওই চ্যাটবটটি সরিয়ে দেওয়া হয়। এদিকে, স্টার হেল্থ এই ঘটনাটির সাথে যুক্ত হ্যাকারকে খুঁজে বের করতে এবং গ্রেফতার করতে ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি অথরিটিজের সাহায্যও চেয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর