রাত পোহালেই বৃষ্টির তোলপাড়! লক্ষ্মীপুজোয় দক্ষিণবঙ্গের কোন কোন জেলা ভিজবে? আবহাওয়ার আগাম খবর

বাংলা হান্ট ডেস্ক: ক্ষণে ক্ষণে আবহাওয়ার ভোলবদল। বিদায় বেলায় ফের খেল দেখাচ্ছে বর্ষা। বাড়ছে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের (South Bengal Weather) একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর (Weather Department)। বুধে লক্ষ্মীপুজোর দিনও কি বৃষ্টি হবে? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর?

লক্ষ্মীপুজোতেও বাধ সাজবে বৃষ্টি?

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই সপ্তাহজুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। টানা ২০ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়া দপ্তর জানাচ্ছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপ তৈরি হয়েছে। বাংলায় এর প্রত্যক্ষ প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে বৃষ্টি চলবে।

নিম্নচাপের পরোক্ষ প্রভাবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। এর থেকে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাগুলিতে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ঝোড়ো হাওয়াও বইতে পারে। মঙ্গলবার রাতের দিকে হালকা বৃষ্টির হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং নদিয়ায়।

আরও পড়ুন: ‘৩ সপ্তাহের মধ্যে…’! আরজি কর মামলায় নয়া মোড়! এবার ডেডলাইন বেঁধে দিল সুপ্রিম কোর্ট

এরপর বুধবারও একই রকম থাকবে আবহাওয়া। বুধবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বৃষ্টি হতে পারে। বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হবে কলকাতাতেও। রবিবার থেকে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে।

South Bengal weather

আরও পড়ুন: মাথায় বাজ! বহুদিন জেলবন্দি, এরই মাঝে পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে বড় খবর

উত্তরবঙ্গে বৃষ্টি কমেছে। তাপমাত্রাও নেমেছে কিছুটা। আপাতত উত্তরের কোনো জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী ২০ অক্টোবর পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। তবে বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার দার্জিলিং, কালিম্পঙের কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর