বসবাসের অযোগ্য হয়ে উঠেছে মঙ্গল! চাঞ্চল্যকর কারণ সামনে আনল NASA, জানলে হয়ে যাবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: প্রতিনিয়ত বিজ্ঞান কিছু না কিছু আবিষ্কার করে চলেছে। আজ বিজ্ঞানের হাত ধরে মানুষ হয়ে উঠেছে অত্যন্ত স্মার্ট। বিজ্ঞান ছিল বলেই চাঁদে যাওয়াও সম্ভব হয়েছে! এমনকি গঙ্গার তলায় মেট্রো চলতে পারছে। কিন্তু এবার বিজ্ঞানের মাধ্যমে উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য। কিছুদিন আগে অবধি যেখানে শোনা যাচ্ছিল মঙ্গল (Mars) বসবাসের যোগ্য। এরই মধ্যে ফের শোনা যাচ্ছে, মঙ্গলগ্রহ বসবাসের অযোগ্য। কিন্তু প্রশ্ন হচ্ছে কেন? কিভাবে হঠাৎ করে বসবাসের অযোগ্য হয়ে উঠতে পারে একটি গ্রহ। এই বিষয়ে পুঙ্খানুপুঙ্খ বিবরণ দিয়েছে NASA।

মঙ্গলে (Mars) করা যাবে না বাস?

NASA ঠিক কি বলেছে: বিগত এক দশকেরও বেশি সময় ধরে মঙ্গল (Mars) গ্রহ নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে NASA। এমনকি মঙ্গল গ্রহে তথ্য সংগ্রহ করতে কাজ করে চলেছে NASA-র পাঠানো কিউরিওসিটি রোভার। আর এর মাধ্যমেই নতুন নতুন তথ্য সংগ্রহ করা গিয়েছে। এমনকি মঙ্গল গ্রহের গেল ক্রেটারে প্রাণের সন্ধান করেছিল এই যান। যদিও এই সীমান্ত থেকেই বেশিরভাগ তথ্য পেয়ে থাকেন বিজ্ঞানীরা।

Mars is uninhabitable.

কিন্তু, এবার যে তথ্য বিজ্ঞানীদের হাতে এল তাতে লাল গ্রহের আদি ইতিহাসের নতুন দিক উঠে এসেছে। জানা গিয়েছে যে. একসময় মঙ্গল (Mars) গ্রহে নদী বইত এবং সেখানে আবহাওয়া ছিল। ফলে তা বাসযোগ্যও ছিল। কিন্তু ক্রমশ মঙ্গল গ্রহ বসবাসের অযোগ্য হয়ে উঠেছে। কারণ, গ্রহের উপরিভাগে যেখানে জলের অস্তিত্ব পাওয়া গিয়েছিল তা উবে গিয়েছে।

আরও পড়ুন: হবেনা কোনও পরীক্ষা! এবার এই কেন্দ্রীয় সংস্থার কলকাতার দপ্তরে কাজের সুযোগ, এভাবে করুন আবেদন

হঠাৎ জল উবে যাওয়ার কারণ: এই বিষয়ে বিজ্ঞানীরা সন্ধান করতে গিয়ে কিউরিসিটির মাধ্যমে বিশেষ কিছু তথ্য পান। আসলে মঙ্গলের (Mars) গেল ক্রেটারে এমন মাটির সন্ধান পাওয়া গিয়েছে যেখানে কার্বনের পরিমাণ অত্যধিক রয়েছে। এই খনিজে পূর্ণ কার্বোনেটই বসবাস অযোগ্যের আসল কারণ। এগুলি এমন কার্বোনেট যা একসময় বায়ুমণ্ডলে সৃষ্টি হয়। এই উপাদানটির মধ্যে স্বল্প সময়ের জন্য জল ধরে রাখার ক্ষমতা রয়েছে। তবে, জল ধরে রাখার ক্ষমতা কম থাকলেও অত্যন্ত দ্রুত বাষ্পীভবন করতে সক্ষম কার্বনেট। এর ফলে স্বল্প সময়ের মধ্যে জল উবে যায়।

আরও পড়ুন: রোহিত শর্মাকে RCB কিনতে চাইলে করতে হবে কত খরচ? জানিয়ে দিলেন অশ্বিন

মঙ্গলের মাটির তলায় এমন একটি বায়োস্ফিয়ার ছিল যা কার্বোনেট তৈরি হওয়ার আগেই শেষ হয়ে যায়। ফলে এই কার্বোনেটের উৎপত্তি হয় অতি নোনতা জলে এবং প্রবল ঠান্ডায়। যার ফলে অল্প সময়ের জন্য জল ধরে রেখে আবারও নির্দিষ্ট সময়ের ব্যবধানে উবে যায়। আর ঠিক এই কারণেই মঙ্গল (Mars) বসবাসের অযোগ্য হয়ে উঠেছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর