এই ব্যক্তিকে অযোগ্য প্রার্থীর তালিকা পাঠান পার্থ! সব সামনে আনল CBI, TET নিয়োগ দুর্নীতিতে বড় খবর

বাংলা হান্ট ডেস্কঃ প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার (Primary Recruitment Scam) তদন্তে কোমর বেঁধে ময়দানে নেমেছে সিবিআই (CBI)। পরপর ৫ দিন সল্টলেকের বিকাশ ভবনের গুদামে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ম্যারাথন তল্লাশি। আর তাতেই হাতে এসেছে চাঞ্চল্যকর নথি। যারে জেরে অস্বস্তি বাড়ল নিয়োগ দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee)।

আরও বিপাকে পার্থ চট্টোপাধ্যায়…

সিবিআই সূত্রে খবর, বাজেয়াপ্ত নথিতে দেখা গেছে, এক সরকারি আমলার কাছে TET-এ অযোগ্য প্রার্থীদের তালিকা পাঠিয়েছিলেন পার্থ। ২০১৪ সালের টেটের অযোগ্য প্রার্থীদের তালিকা ছিল। সিবিআই সূত্রে দাবি, ওই তালিকায় ৭৫২ জন অযোগ্য চাকরিপ্রার্থীর নাম ছিল। যার মধ্যে প্রাথমিকে চাকরি পান ৩১০ জন।

এখানেই শেষ নয়, বিকাশ ভবন থেকে উদ্ধার হওয়া নথিতে কয়েকজন প্রভাবশালীর নামও পাওয়া গিয়েছে বলে তদন্তকারী সংস্থা সূত্রে দাবি। এর থেকেই সিবিআই-র দাবি প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে টেট দুর্নীতির প্রত্যক্ষ যোগ রয়েছে। সেইসবের ভিত্তিতে মঙ্গলবারই প্রেসিডেন্সি জেলে গিয়ে পার্থকে জেরা করেন তদন্তকারীরা।

আগেই নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় জেলে গিয়ে পার্থকে জেরা করার জন্য আবেদন জানিয়েছিল সিবিআই। সম্প্রতি তদন্তকারী সংস্থার আবেদন মঞ্জুর করে আদালত। এরপরই প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় পার্থকে জেরা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। জেরার পাশাপাশি জেলেই পার্থর বয়ান রেকর্ড করা হয় বলেও জানা গিয়েছিল।

partha chatterjee

আরও পড়ুন: কংগ্রেসের মাস্টারস্ট্রোক! BJP-কে রুখতে অধীরকে বিরাট দায়িত্ব দিল হাত শিবির! ঘোষণা হতেই তোলপাড়

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ২০২২ সালের ২২ জুলাই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) গ্রেফতার করে ইডি। তারপর থেকেই প্রাক্তন মন্ত্রীর ঠিকানা প্রেসিডেন্সি জেল। নিয়োগ দুর্নীতি মামলায় ইডির পাশাপাশি পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ আনে সিবিআইও। এসএসসিতে নিয়োগের মামলায় সিবিআই-ও পরবর্তী সময়ে গ্রেফতার করে পার্থকে। দীর্ঘ এই সময়ের মধ্যে বহুবার জামিনের আবেদন জানিয়েছেন পার্থ। কিন্তু সুরাহা হয়নি। একাধিকবার ‘প্রভাবশালী’ তত্ত্বে পার্থর জামিনের আবেদন খারিজ হয়েছে। সম্প্রতি প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলাতে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর