১ কোটির লটারি তো জিতলেন! কত ট্যাক্স দিতে হয় জানেন? দেখুন, প্রাপ্তিযোগ কেমন হবে আপনার

বাংলাহান্ট ডেস্ক : আজকাল খবরে প্রায়ই শোনা যায় সামান্য কিছু টাকা দিয়ে লটারি (Lottery) কেটে অনেকেই কোটিপতি হয়ে গেছেন। প্রতিদিন কোনো না কোনো লটারি খেলা হচ্ছে গোটা দেশজুড়ে। ভাগ্যের জোরে সেই সব লটারিতে অনেকেই জিতছেন কোটি টাকা পুরস্কার। তবে আপনারা কি জানেন লটারিতে এক কোটি টাকা পুরস্কার পেলে সেই সম্পূর্ণ অর্থ হাতে পান না বিজেতা?

লটারি (Lottery) থেকে প্রাপ্ত অর্থের হিসাব

আসলে লটারিতে জেতা অর্থের উপর দিতে হয় ট্যাক্স। সেই ট্যাক্স প্রদান করার পর লটারির (Lottery) জেতা অর্থ তুলে দেওয়া হয় বিজেতার হাতে। ১৯৬১-র 194B ধারার অধীনে লটারি বিজেতাকে প্রদান করতে হয় কর। বিজয়ীর হাতে লটারির অর্থ তুলে দেওয়ার  আগেই কেটে নেওয়া হয় টিডিএস। লটারিতে জেতা অর্থের উপর টিডিএস দেওয়া বাধ্যতামূলক আয়কর আইন অনুযায়ী।

আরোও পড়ুন : ধেয়ে আসছে! দু’ঘণ্টায় ঝেঁপে বৃষ্টি কলকাতা সহ এই তিন জেলায়: আবহাওয়ার খবর

এই নিয়ম অনুযায়ী ১০ হাজার টাকার উপর নগদ পুরস্কারের অর্থে প্রদান করতে হয় টিডিএস। আয়কর আইন অনুযায়ী লটারিতে (Lottery) পাওয়া অর্থের উপর ৩০ শতাংশ TDS কাটা হয়। সারচার্জ এবং সেস যুক্ত করার পর টিডিএসের পরিমাণ ৩১.২% পর্যন্ত হয়ে যায়। আবার অনাবাসী ভারতীয় যদি লটারিতে অর্থ যেতেন তাহলে ৩০ শতাংশ টিডিএসের পাশাপাশি দিতে হয় ৪ শতাংশ এডুকেশনাল সেস।

indiatv5fdd42 lottery

ভারতে বসবাসকারী কোনও ব্যক্তি লটারিতে (Lottery) এক কোটি টাকা জিতলে টিডিএস ও অন্যান্য চার্জ কাটার পর হাতে পাবেন প্রায় ৫৮ থেকে ৬০ লাখ টাকা। লটারির পাশাপাশি এই ধরনের নিয়ম প্রযোজ্য পাজল, হর্স-রেসের মতো ফাটকাগুলির ক্ষেত্রেও। লটারির টিডিএস থেকে এইভাবে প্রচুর পরিমাণ অর্থ আয় করে সরকার।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর