হয়ে যান সতর্ক! এবার সবসময় নজর রাখবে AI, ট্রাফিক নিয়ম ভাঙলে আর নেই রক্ষে

বাংলা হান্ট ডেস্ক: রাস্তাঘাটে যানবাহণ চালানোর ক্ষেত্রে অবশ্যই মেনে চলতে হয় কিছু নিয়ম (Traffic Rules)। মূলত, দুর্ঘটনাকে রোধ করার লক্ষ্যেই এই নিয়ম কড়াভাবে লাগু করা হয়। তবে, অনেকেই আবার এই নিয়মগুলি অমান্য করে ফেলেন। তবে, এবার যাঁরা ট্রাফিক নিয়ম ভঙ্গ করবেন তাঁরা পড়বেন বড় সমস্যায়। হেলমেট অথবা সিট-বেল্ট না পড়লে কিংবা রেড লাইট দেখে না দাঁড়ালে অথবা অন্যান্য ট্রাফিক নিয়ম অমান্য করলে এবার কড়া পদক্ষেপ গ্রহণ করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তথা AI।

ট্রাফিক নিয়ম (Traffic Rules) ভাঙলে আর নেই রক্ষে:

অর্থাৎ, এবার এই সমগ্র বিষয়টির ওপর নজর রাখা হবে AI-এর মাধ্যমে। আর সেই কারণেই ট্রাফিক আইন (Traffic Rules) অমান্য করলে তা AI-এর চোখ এড়াতে পারবেনা। ইতিমধ্যেই দিল্লি সরকার কার্যকরভাবে ট্র্যাফিক লঙ্ঘন শনাক্ত করতে এবং রাস্তার নিরাপত্তা নিশ্চিত করতে AI বেসড সিস্টেম বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করেছে।

Be careful before breaking traffic rules.

জারি হয়েছে টেন্ডার: এই প্রসঙ্গে দিল্লির সরকারি আধিকারিকরা জানিয়েছেন যে, সেখানকার আম আদমি পার্টির সরকার আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এবং ডিপ লার্নিং টেকনোলজির সাহায্যে অটোমেটিক নম্বর প্লেট রিকগনিশন (ANPR) লঙ্ঘন শনাক্ত করতে ইন্টেলিজেন্ট ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম (ITMS)-এর জন্য একটি টেন্ডার জারি করেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ITMS শহরের প্রায় ৫০০ টি গুরুত্বপূর্ণ স্থানে ANPR প্রযুক্তি স্থাপন করবে এবং তারপর প্রয়োজন হলে পরবর্তীতে এটি সম্প্রসারিত করা হবে।

আরও পড়ুন: হার্দিকের ওপর আর নেই ভরসা! ফের মুম্বাইয়ের অধিনায়ক হবেন রোহিত? সামনে এল বড় আপডেট

ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: সরকারি আধিকারিকরা আরও জানিয়েছেন, এবার এই সিস্টেমটি রিয়েল-টাইমে ট্রাফিক আইন (Traffic Rules) লঙ্ঘনের বিষয়টি নিরীক্ষণ করবে এবং ডেটা বিশ্লেষণ করতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের নেবে। যেটি সামগ্রিকভাবে ট্রাফিক ম্যানেজমেন্ট এর জন্য কার্যকর ইনপুট তৈরি করবে। এদিকে, এই বিষয়ে পরিবহণ দপ্তরের আধিকারিকরা জানিয়েছেন, “সড়ক নিরাপত্তা আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ উদ্বেগ। এই ইন্টেলিজেন্স সিস্টেম লাগুর মাধ্যমে আমরা ট্রাফিক আইন লঙ্ঘনের সংখ্যা কমিয়ে আনার লক্ষ্য রাখছি। যার ফলে শহরে দুর্ঘটনার সংখ্যাও কমানো যাবে।”

আরও পড়ুন: বৃষ্টির কারণে ভেস্তে গেল বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনের খেলা, কেমন থাকবে কালকের আবহাওয়া? রইল আপডেট

AI কোন কোন বিষয় শনাক্ত করবে: এই বিষয়ে, দিল্লির সরকারের একজন উচ্চ অধিকারিক জানিয়েছেন যে, ইন্টেলিজেন্ট ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেমের প্রধান ব্যবহারগুলির মধ্যে রয়েছে বিভিন্ন ট্রাফিক আইন (Traffic Rules) লঙ্ঘনের রিয়েল-টাইম শনাক্তকরণ। এই সিস্টেমটি গতি লঙ্ঘন, রেড লাইট লঙ্ঘন এবং গাড়ি চালানোর সময়ে মোবাইল ফোন ব্যবহার করা চালকদের শনাক্ত করতে সক্ষম। এগুলি ছাড়াও, এই সিস্টেম সিট-বেল্ট থেকে শুরু করে এবং হেলমেট ব্যবহারের মতো সুরক্ষা নিয়মগুলিকে যথাযথভাবে পর্যবেক্ষণ করবে এবং অতিরিক্ত পণ্য বোঝাই যানবাহণকেও শনাক্ত করবে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর