লক্ষ্মীবারে সস্তা ইলিশ! রূপোলী শস্য কিনতে বাজারে বাড়ছে ব্যাপক ভিড়, কোথায় কত দর জানেন?

বাংলাহান্ট ডেস্ক : কথায় বলে মাছের রাজা ইলিশ (Hilsa)। স্বাদে ও গন্ধে ইলিশ (Hilsa) মাছের প্রতিপক্ষ কেউ নেই। বাঙালির কাছে যে কোনও উৎসব অনুষ্ঠানে ইলিশ মাছের পদ বলা যেতে পারে কম্পালসারি। তবে বিগত কয়েকদিন যে হারে ইলিশ মাছের দাম বেড়েছে তাতে কিছুটা হলেও মন খারাপ আম বাঙালির।

বাজারে ইলিশের (Hilsa) দাম কত জানেন ?

তবে লক্ষ্মী পুজোর ভোগে যদি ইলিশ মাছ দিতে চান তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। দুর্গাপুজোর সময় ইলিশ মাছের দাম প্রায় আকাশ ছুঁয়েছিল। এবার লক্ষ্মী পুজোয় বেশ কিছুটা কমল ইলিশের দাম। সুস্বাদু ইলিশ মাছ আজ অনেকটাই সস্তায় মিলছে বাজারে। বাংলাদেশের ইলিশ প্রতি কেজিতে বিক্রি হচ্ছে ১৪০০-১৫০০ টাকায়।

Bangladesh export hilsa in India.

৪০০ থেকে ৫০০ টাকা কেজি দরে বাজারে পাওয়া যাচ্ছে ডায়মন্ড হারবার ও গুজরাটের ইলিশ। বাঙালি বাড়িতে লক্ষ্মী পুজোর সময় ইলিশ মাছ ভোগ দেওয়ার রীতি রয়েছে। তাই খানিকটা ইলিশ মাছের দাম কমায় স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ। লক্ষী পুজোর আগে ইলিশের দাম কমায় বেড়েছে বিক্রি। ক্রেতা ও বিক্রেতা দুইয়ের মুখেই ফুটেছে হাসি।

আরোও পড়ুন : ফের বাজিমাত করলেন সৌরভ! পেয়ে গেলেন দিল্লি ক্যাপিটালসের মালিকানাধীন সংস্থার বিরাট দায়িত্ব

ইলিশ (Ilish) মাছের যোগান সাম্প্রতিক অতীতে কিছুটা বৃদ্ধিও পেয়েছে। বাজারে বাংলাদেশের ইলিশের পাশাপাশি চাহিদা রয়েছে ডায়মন্ড হারবার ও গুজরাটের ইলিশেরও। তবে যারা ভোজন রসিক তাদের কাছে বাংলাদেশের ইলিশের (Hilsa) গুরুত্বই আলাদা। এক্কেবারে বলা যায় জিভে জল আনার মতোই।

10 metric tons of hilsa came from Bangladesh.

পকেটে যদি টান থাকে তাহলে অনেকেই ঝুঁকছেন ডায়মন্ড হারবার ও গুজরাটের ইলিশে। মোটের উপর কিছুটা হলেও দাম কমায় স্বস্তিতে আম জনতা। লক্ষ্মী দেবীর আরাধনায় ভোগ হিসেবে ইলিশ মাছ দিতে আর রইল না বাধা। তাছাড়াও পুজো শেষে জমিয়ে রসনা তৃপ্তির জন্য ইলিশ মাছ কিনতে গেলে কিছুটা হলেও রক্ষা পাবে পকেটও।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর