ব্যাংকে ঢুকবে ১৮ হাজার! অবাক লাগছে? জানেন কারা আবেদন করলেই পাবেন এই টাকা?

বাংলাহান্ট ডেস্ক : সদ্য শেষ হয়েছে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। এই অবস্থায় যখন আম বাঙালির কিছুটা মন খারাপ, তখন এক শ্রেণীর মানুষদের জন্য রয়েছে মন খুশি করে দেওয়া খবর। কারণ তারা দশমীর পরেই পেতে চলেছেন ১৮ হাজার টাকা! এমনিতেই সব ধরনের মানুষের কথা চিন্তা করে বিভিন্ন রকম প্রকল্প এনেছে রাজ্য ও কেন্দ্রীয় সরকার।

আর্থিকভাবে এই প্রকল্পগুলির মাধ্যমে সাহায্য করে সরকারের লক্ষ্য জনগণের উপকার সাধন। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)। এই স্কলারশিপের আওতায় দরিদ্র পড়ুয়াদের আর্থিক সাহায্য করে থাকা হয়। প্রতিবছর মাধ্যমিক উত্তীর্ণ যোগ্য পড়ুয়াদের এই স্কলারশিপের টাকা দেওয়া হয়ে থাকে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)

জানা যাচ্ছে, এ বছরের স্কলারশিপের টাকা পড়ুয়ারা পেয়ে যেতে পারেন দশমীর পরই। চলতি বছরের মতো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Swami Vivekananda Scholarship) আবেদন প্রক্রিয়া বন্ধ হয়ে গেছে। ধারণা করা হচ্ছে, পুজোর পরই আগামী শিক্ষাবর্ষের জন্য স্কলারশিপের পোর্টাল ফের চালু করা হবে। তবে ইতিমধ্যেই যারা আবেদন করে ফেলেছেন তাদের মধ্যে থেকে যোগ্যদের দেওয়া হবে ১৮ হাজার টাকার স্কলারশিপ।

আরোও পড়ুন : অসুস্থতার মধ্যেও জোর করে শুটিং, হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি লিলি চক্রবর্তী

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (Swami Vivekananda Scholarship) যোগ্যতা :

• আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

• মাধ্যমিক পরীক্ষায় নূন্যতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।

• আবেদনকারীর আধার কার্ড থাকতে হবে।

• ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক।

Swami Vivekananda Scholarship

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Swami Vivekananda Scholarship) আবেদনের জন্য নির্দিষ্ট ওয়েবসাইট মারফত আবেদন জানাতে হবে। যারা ইতিমধ্যেই আবেদন করে রেখেছেন তারা চোখ রাখুন ওয়েবসাইটে। যোগ্য প্রার্থীরা খুব শীঘ্রই তাদের ব্যাংক অ্যাকাউন্টে ১৮০০০ টাকা পেয়ে যাবেন স্কলারশিপ বাবদ।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর