বিনা সুদে লোন দিচ্ছে সরকার! মাস্টারস্ট্রোক মোদির! দেখুন, কারা কিভাবে এই সুবিধা পাবেন

বাংলাহান্ট ডেস্ক : সরকারের বিভিন্ন উন্নয়ন মূলক প্রচেষ্টাগুলির মধ্যে অন্যতম হলো নারীর ক্ষমতায়ন। তাইতো দেশের মহিলাদের স্বনির্ভর করে তুলতে বিভিন্ন পরিকল্পনা নিয়ে আসে, কেন্দ্র থেকে শুরু করে রাজ্য সরকার গুলি। নারীদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলতে এবার নতুন প্রকল্প গ্রহণ করল ভারত সরকার (Central Government of India)।

ভারত সরকার (Central Government of India) নয়া প্ল্যান

এই প্রকল্পের আওতায় প্রায় পাঁচ লাখ টাকা পর্যন্ত লোন মিলবে মহিলাদের। লাগবে না কোন সুদ। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ অন্তর্বর্তী বাজেট পেশ করতে গিয়ে নারীর ক্ষমতায়নের জন্য দেশের ৩ কোটি মহিলাকে ‘লাখপতি দিদি’ বানানোর ঘোষণা করেন। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি গত বছর স্বাধীনতা দিবসের দিনে এই প্রকল্প চালুর ঘোষণা করেন।

Central Government of India

দেশ জুড়ে দুই কোটি মহিলাকে লাখপতি বানানোর লক্ষ্যমাত্রা গৃহীত হয়েছিল। অন্তর্বর্তী বাজেটে সেই সংখ্যা বৃদ্ধি করে তিন কোটি করা হয়। কেন্দ্রীয় সরকারের (Central Government of India) লাখপতি দিদি স্কিমের আওতায় ৫ লাখ টাকা পেতে হলে স্বনির্ভর গোষ্ঠীতে যোগদান করতে হবে মহিলাদের।

আরোও পড়ুন : পুজোর পরই হাসপাতালে ভর্তি অভিষেক! হয়েছে অস্ত্রোপচারও, ঠিক কি হয়েছে তৃণমূল সাংসদের?

মূলত গ্রামীন এলাকায় বসবাস করে নারীদের জন্য এই গোষ্ঠীগুলি তৈরি করা হয়েছে। যদি কোন মহিলা নিজের ব্যবসা শুরু করতে চান, তাহলে তিনি স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে ব্যবসায়ী পরিকল্পনার জন্য লোনের আবেদন করতে পারেন।লাখপতি দিদি প্রকল্পের আওতায় স্বনির্ভর গোষ্ঠী থেকে আলাদা হয়ে নিজের কিছু করা প্রয়োজন মহিলাদের।

আরোও পড়ুন : মুখ্যসচিব, স্বাস্থ্যসচিবের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক! কালীঘাটে কী নিয়ে আলোচনা হল? ফাঁস হতেই তোলপাড়

এই গোষ্ঠীর মধ্যে যে সকল মহিলারা থাকবেন তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেবে সরকার (Central Government of India)। দেওয়া হবে আর্থিক সহায়তাও। এই প্রশিক্ষণের সময় বিশেষ গুরুত্ব দেওয়া হয় মহিলাদের দক্ষতার বিকাশের ওপর। লাখপতি দিদি যোজনার আওতায়, স্বনির্ভর গোষ্ঠীতে যোগদানকারী কোন মহিলা নিজের ব্যবসায়ী পরিকল্পনা তৈরি করবেন প্রথমে।

Lakhpati Didi

এরপর নিজের ব্যবসায়িক পরিকল্পনা স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে সরকারের কাছে পাঠাতে হবে। ওই আবেদন পর্যালোচনা করে দেখবেন সরকারি কর্মকর্তারা। আবেদন মঞ্জুর হওয়ার পর পাঁচ লাখ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন মহিলারা। তবে সে ক্ষেত্রে কোন সুদের প্রয়োজন হবে না।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর