আর দেখা যাবে না অক্ষয় কুমারের এই বিজ্ঞাপন! ৬ বছর পর বড় সিদ্ধান্ত নিল সেন্সর বোর্ড

বাংলা হান্ট ডেস্ক : এবার থেকে আর দেখা যাবে না, অক্ষয় কুমারের (Akshay Kumar) সেই বিখ্যাত বিজ্ঞাপন। বিগত ৬ বছর ধরে ধূমপান বিরোধী সেই বিখ্যাত বিজ্ঞাপন যা দর্শকদের কাছে ‘নান্দু অ্যাড’ নামে পরিচিত তা এবার বন্ধ হয়ে যাচ্ছে। এই কয়েক বছরে ধূমপান বিরোধী এই বিজ্ঞাপন দেখতে দেখতে প্রতিটি দৃশ্য থেকে সংলাপ মুখস্ত  হয়ে গিয়েছে দর্শকদের।

বন্ধ হচ্ছে অক্ষয় কুমারের (Akshay Kumar) এই বিখ্যাত বিজ্ঞাপন

যা সিনেমা শুরুর আগে কিংবা ইন্টারমিশনের সময় প্রথমেই দেখানো হত। এছাড়াও টিভিতে দেখা যেত অক্ষয় কুমারের (Akshay Kumar) এই ধূমপান বিরোধী বিজ্ঞাপন। কিন্তু আচমকাই সেন্সর বর্ডার তরফে এই বিজ্ঞাপন তুলে নেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু আচমকাই কেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা স্পষ্ট নয়। জানা গেছে পরিবর্তে আরও একটি নতুন তামাক বিরোধী বিজ্ঞাপন আনা হবে।

প্রসঙ্গত ২০১৮ সালে মুক্তি পেয়েছিল অক্ষয় কুমার (Akshay Kumar) অভিনীত জনপ্রিয় সিনেমা প্যাডম্যান। মহিলাদের ঋতুচক্র এবং এই সংক্রান্ত স্বাস্থ্য সমস্যা নিয়ে এই তৈরি এই সিনেমা সেই সময় সারা দেশে ব্যাপক সাড়া ফেলেছিল।  আর এই সিনেমা মুক্তির কিছুদিন পরেই আসে এই ‘নান্দু বিজ্ঞাপন’।  আর এই ‘নান্দু বিজ্ঞাপন’ আসার পর থেকেই সিনেমা হল গুলিতেও  সিনেমা শুরুর প্রথমেই এই বিজ্ঞাপনে চালাতেন হল মালিকরাও।

আরও পড়ুন : চিরঘুমে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’র টুনু! স্বামী হারা অভিনেত্রী অনুরাধা রায়

সম্প্রতি বলিউড হাঙ্গামার একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, গত মাসেই অক্ষয় কুমারের এই বিজ্ঞাপন সরানোর সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ড। এবার তা প্রকাশ্যে এসেছে। জানাই যাচ্ছে  এবার আরও একটি তামাক বিরোধী নতুন বিজ্ঞাপন আনা হবে। যেখানে তামাক ছাড়ার ইতিবাচক দিকগুলিও তুলে ধরা হবে।

এ প্রসঙ্গে মাল্টিপ্লেক্সের এক আধিকারিক জানিয়েছেন এটা এমন একটা ধূমপান-রোধী বিজ্ঞাপন ছিল। যেখানে কোনও অস্বস্তিকর ভিজ্যুয়াল না দেখিয়েও   নিপুণ দক্ষতার সাথে গুরুত্বপূর্ণ বার্তা দেওয়া হয়েছে। এমনকি অনেক সিনেমাতেও এই বিজ্ঞাপনের সংলাপ ব্যবহার করা হয়েছে বলে জানান তিনি। তবে আগামীদিনে দর্শকরা যে এই বিজ্ঞাপনটি মিস করবেন তা বলাই বাহুল্য।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর