“দাদা বলে ডাকবেন না”, ক্যাব ড্রাইভারদের  নতুন নিয়ম দেখে চোখ ছানাবড়া যাত্রীদের

বাংলা হান্ট ডেস্ক : বর্তমান যুগে ক্যাবের বহুল ব্যবহার। সবসময় বাস, ট্যাক্সি, ট্রেনের অপেক্ষায় থাকলে গন্তব্যস্থলে সময়মতো পৌঁছানো দায় হয়ে পড়ে। কারণ যে হারে সাধারণ মানুষ পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করে তাতে বাস, ট্রেনে চলাফেরা করা অসম্ভব। উল্টোদিকে তখন এই ক্যাবই (Cab Drivers) ভরসা। প্রযুক্তির যুগে অনলাইনে গাড়ি বুক করলেই বাড়ির সামনে এসে হাজির ক্যাব (Cab Drivers)। এর ফলে যাত্রীদের অনেক বেশি সুবিধা হয়। অনুষ্ঠান হোক কিংবা অফিস যেখানে ইচ্ছে সময় মতো পৌঁছে যেতে পারছেন। তবে এবার এই ক্যাবে (Cab Drivers) দেখা যাচ্ছে নতুন নিয়ম। গাড়িতে উঠলে গাড়িচালককে ভুলেও দাদা বলে ডাকতে পারবেন না, যাত্রীদের জন্য এমনই নতুন নিয়ম বেঁধে দিয়েছেন ক্যাব চালক (Cab Drivers)।

ক্যাব ড্রাইভারদের (Cab Drivers) নতুন নিয়ম

বিষয়টি শুনে অবাক হচ্ছেন তাই না! ভাবছেন নতুন কোনো নিয়ম চালু হয়েছে কিনা। হ্যাঁ নতুন নিয়মই বলতে পারেন। কিন্তু সব ক্যাবের ক্ষেত্রে নয়! আসলে সমাজ মাধ্যমে একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে। ভাইরাল সেই পোস্টে দেখা গিয়েছে, এক ক্যাব ড্রাইভার তার গাড়ির সিটের পিছনে একটি বড় ফিরিস্তির তালিকা ঝুলিয়ে রেখেছেন। এই নিয়মাবলী তালিকায় মোট ৬টি নিয়ম রয়েছে। চালকের দাবি অনুসারে তার গাড়িতে উঠলে এই নিয়ম অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে।

এই নিয়মের তালিকায় কি কি রয়েছে দেখে নিন:

নিয়মাবলীর তালিকায় প্রথমেই রয়েছে, “আপনি এই গাড়িটির মালিক নন।” দ্বিতীয়তে লেখা, “যিনি গাড়ি চালাচ্ছেন, তিনিই এই গাড়ির মালিক।” তিন নম্বরে লেখা, “ভদ্র ভাবে কথা বলুন এবং সম্মান করুন। এরপরের নিয়মে লেখা, “গাড়ির দরজা আস্তে বন্ধ করবেন।” তবে এত অব্দি ঠিক থাকলেও এরপরেই তিনি যা নিয়ম জাহির করেছেন তা দেখে আপনার হাসতে হাসতে পেটে খিল ধরে যাবে।

পঞ্চম নিয়মে লেখা আছে, “গাড়িতে ওঠার আগে নিজের মেজাজ নিজের পকেটে পুরে উঠবেন। কারণ এর জন্য আমাদের অতিরিক্ত টাকা দেওয়া হয় না।” আর শেষ নিয়মে লেখা, “দয়া করে আমায় দাদা বলে ডাকবেন না।” এরপর সবশেষে আলাদা করে একটি নোট দেওয়া রয়েছে। সেখানে লেখা, “তাড়াতাড়ি গাড়ি চালানোর জন্য অনুরোধ করবেন না। আপনারা সময় মতো গাড়িতে উঠুন।” একদম কড়াকড়ি ভাবে ওই ক্যাব ড্রাইভার নির্দেশিকা জারি করে দিয়েছেন।

আরও পড়ুন : গপগপিয়ে মাটন তো খাচ্ছেন সবাই! ৯৯% মানুষ জানেন না খাসি এবং পাঁঠার পার্থক্য

ভাইরাল এই পোস্টে গাড়িচালকের নিয়মবলী দেখে যাত্রীরাও ভ্যাবাচেকা খেয়ে গেছেন। যদিও গাড়ি চালকের প্রথম পয়েন্টগুলিকে নেটনাগরিকরা সমর্থন করলেও শেষের দুটি নিয়ম দেখে স্বাভাবিকভাবেই অবাক হয়েছেন। পোস্টটি দেখে এক নেটজনতা মন্তব্য করেন, “চালক কিন্তু কড়া ভাবে কথা শুনিয়ে দিয়েছেন।” আবার অন্য কেউ দাবি করেছেন, “সবই মেনে নিলাম। কিন্তু দাদা বলে সম্বোধন করতে বারণ কিসের।”

Cab Drivers

আসলে আমরা অনেক সময় দেখি ক্যাবে ওঠার পর অনেকেই বিভিন্ন রকমের সমস্যা তৈরি করে। কেউ জোরে দরজা বন্ধ করে, আবার কেউ কেউ দেরি হয়ে গেলে তাড়া দিতে থাকেন। শুধু তাই নয়, বিভিন্ন কারণে ঝামেলা লেগে যায় চালক এবং যাত্রীদের মধ্যে। আর সেই কারণেই হয়তো এই চালক এবার এমন নতুন উদ্যোগ নিলেন। কিন্তু ভাই বলাতে ক্ষতি কিসের এটাই বুঝে ওঠা যাচ্ছে না।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর