কেন্দ্রের সঙ্গে বাংলার DA-র ফারাক ৩৯%! মাসে কত টাকা কম পান রাজ্য সরকারি কর্মীরা?

বাংলা হান্ট ডেস্কঃ দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির ঘোষণা হয়েছে। উৎসবের আবহেই মিলেছে সুখবর। এতদিন অবধি ৫০% হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাচ্ছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এবার ৩% বাড়িয়ে তা ৫৩% করা হয়েছে। এদিকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা এখনও ১৪% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন।

  • কত টাকা কম পান বাংলার সরকারি কর্মীরা (Dearness Allowance)?

পশ্চিমবঙ্গে দীর্ঘদিন ধরেই ডিএ নিয়ে টানাপোড়েন চলছে। রাজ্য সরকারি কর্মীদের একাংশ পথে নেমে আন্দোলন করেছেন, জল গড়িয়েছে সুপ্রিম কোর্টে অবধি। তাঁদের অভিযোগ, এদেশের বাকি রাজ্যে AICPI সূচক মেনে মহার্ঘ ভাতা (DA) দেওয়া হলেও পশ্চিমবঙ্গ সরকার মাত্র ১৪% হারে ডিএ দিচ্ছে। দীর্ঘদিন ধরে এই নিয়ে আন্দোলন করলেও সরকারের টনক নড়েনি বলে অভিযোগ।

এই আবহে সম্প্রতি ফের একবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানো হয়েছে। ফলে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে তাঁদের ডিএ-র ফারাক বেড়ে দাঁড়িয়েছে ৩৯%। বাংলার সরকারি কর্মীদের দাবি, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের থেকে তাঁরা মাসে ও বছরে হাজার হাজার টাকা কম পাচ্ছেন। সেই অঙ্কটা কত একবার দেখে নেওয়া যাক।

আরও পড়ুনঃ সকাল থেকেই ঝমঝমিয়ে শুরু! আজ ভিজবে দক্ষিণবঙ্গের কোন কোন জেলা? রইল তাজা আপডেট

ধরে নেওয়া যাক, একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর (Central Government Employees) মাসিক বেতন ২০,০০০ টাকা। এবার ৫৩% হারে ডিএ হলে তিনি প্রত্যেক মাসে ১০,৬০০ টাকা পাবেন। সেই হিসেবে এক বছরে তিনি ১ লক্ষ ২৭ হাজার ২০০ টাকা পাবেন।

Government employees Dearness Allowance

অন্যদিকে একজন রাজ্য সরকারি কর্মী (State Government Employees) মাসিক বেতন যদি ২০,০০০ টাকা হয় এবং তিনি ১৪% হারে ডিএ পান, তাহলে তিনি মাসে ২৮০০ টাকা পাবেন। অর্থাৎ একই পরিমাণ বেতন পাওয়া কেন্দ্রীয় সরকারি কর্মীর তুলনায় মাসিক ৭৮০০ টাকা কম পাবেন।

এক বছরের নিরিখে বলা হলে, ২৮০০ টাকা হিসেবে একজন রাজ্য সরকারি কর্মচারী এক বছরে ৩৩,৬০০ টাকা মহার্ঘ ভাতা (Dearness Allowance) পেয়ে থাকেন। যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মী পান ১ লক্ষ ২৭ হাজার ২০০ টাকা। অর্থাৎ একজন রাজ্য সরকারি কর্মচারী একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর তুলনায় বার্ষিক ৯৩,৬০০ টাকা কম পেয়ে থাকেন।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর