জানেন, কোথাকার ইলিশ স্বাদে-গন্ধে সবার সেরা? পদ্মা ভাবলেই ভুল করবেন!অবাক করবে আসল সত্যি

বাংলাহান্ট ডেস্ক : বাঙালির কাছে মাছের রাজা ইলিশ (Ilish)। ইলিশ ছাড়া বাঙালির উৎসব পার্বণ অসম্পূর্ণ। আর সেই ইলিশ যদি পদ্মার হয় তাহলে তো কথাই নেই! যুগের পর যুগ ধরে বাঙালির কাছে পদ্মার ইলিশের মাহাত্ম্য এক ও অদ্বিতীয়। তবে কিছু গবেষক বলেছেন, বাংলাদেশের ইলিশের অধিকাংশ আসে মেঘনা নদী থেকে।

জানেন কোথাকার ইলিশ (Ilish) সবথেকে বেশি টেস্টি?

আসলে চাঁদপুরের কাছে পদ্মা-মেঘনার মিলনস্থলে প্রচুর ইলিশ পাওয়া যায়। এইজন্যই বলা হয়, চাঁদপুরের ইলিশের (Ilish) জুড়ি মেলা ভার। মোহনার মাছ শুধু বাংলাদেশ বা ভারত নয়, স্বাদ ও পুষ্টিতে গোটা বিশ্বজুড়ে সমাদৃত। গবেষকরা জানাচ্ছেন, এই ইলিশ মূলত ধরা পড়ে আগস্ট থেকে নভেম্বরের মধ্যে।

 

১৯৯৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত ২০ বছরের তথ্য বিশ্লেষণ করে এমনটাই জানিয়েছেন গবেষকরা। এই গবেষণা চালিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি বিভাগের চারজন গবেষক। এই গবেষক দলের গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য।

Import of fish from Bangladesh to the state is stopped.

অনেকেই হয়ত শুনে থাকবেন যে সমুদ্রের থেকে নদীর ইলিশের (Ilish) স্বাদ ভালো। তার কারণ হচ্ছে সমুদ্র থেকে ইলিশ যত দূরে আসে ততই তার দেহ থেকে কমতে থাকে লবণের পরিমাণ। যে ইলিশ লোনা জল থেকে ধরা হয়েছে তার মধ্যে লবণের পরিমাণ বেশি থাকবে। দেহে লবণের পরিমাণ কমে যাওয়ায় নদীর মিষ্টি জলের ইলিশের স্বাদ স্বাভাবিকভাবেই তাই বেশি হয়।

আরোও পড়ুন : ‘দিদি খালি গরুর মাংস…’, পুরনো বিতর্ক উস্কে দিল সুদীপার ভিডিও

গবেষকদের কথায়, ‘নদী ও সমুদ্রের ইলিশ বোঝার উপায় হল- নদীর ইলিশ একটু বেঁটে খাটো হবে, আর সাগরের ইলিশ হবে সরু ও লম্বা। পার্থক্য রয়েছে রঙের দিক থেকেও। নদীর ইলিশ বিশেষ করে পদ্মা ও মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল। নদীর ইলিশ চকচকে বেশি হবে, রঙ হবে অত্যাধিক রুপালি। আর সমুদ্রের ইলিশ অপেক্ষাকৃত কম উজ্জ্বল।’

Ilish

পদ্মা ও মেঘনার ইলিশের (Ilish) দেহের আকৃতি হয় অনেকটা পটলের মতো। মাথা আর লেজের দিকটা সরু ও দেহের দিকটা মোটা। এছাড়াও নদীতে ইলিশের প্রবেশের পর সেটি যখন সেটি স্রোতের বিপরীতে চলে তখন তার মধ্যে জমা হতে থাকে চর্বি। সেই কারণেও বেড়ে যায় ইলিশের স্বাদ। সবমিলিয়ে এই গবেষকরা জানিয়েছেন, স্বাদ ও পুষ্টিতে সবার সেরা মেঘনার ইলিশ।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর