সিম কার্ড ছাড়াই হবে ফোন কল! যুগান্তরকারী সিদ্ধান্ত BSNL’র, কপাল চাপড়াচ্ছেন আম্বানি-মিত্তলরা

বাংলাহান্ট ডেস্ক : অত্যাধুনিক টেকনোলজি ও সস্তার রিচার্জ প্ল্যান বাজারে এনে ভারতের টেলিকম মানচিত্রে শীর্ষ জায়গা দখল করে নিয়েছে রিলায়েন্স জিও। গ্রাহক সংখ্যার নিরিখে বর্তমানে ভারতের সবথেকে বৃহত্তম টেলিকম অপারেটর মুকেশ আম্বানির জিও। এছাড়াও জিওর প্রধান প্রতিদ্বন্দ্বী এয়ারটেল ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে বাজার ধরে রাখতে।

বিএসএনএলের (BSNL) মাস্টারস্ট্রোক

তবে সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল (BSNL) ক্রমশ পিছিয়ে পড়ছে প্রতিযোগিতায়। অনেকেই মনে করেন প্রযুক্তিগত উন্নতি না হওয়ায় টেলিকম গ্রাহকরা মুখ ফিরিয়েছেন বিএসএনএলের থেকে। তবে সম্প্রতি যে খবর পাওয়া যাচ্ছে তাতে ঘুরে যেতে পারে খেলা। চাপে পড়তে পারে জিও-এয়ারটেল। সূত্রের খবর, বিএসএনএল এমন প্রযুক্তি আনতে চলেছে যাতে গ্রাহকরা সিম কার্ড ছাড়াই ফোন কল করতে পারবেন।

BSNL1

বিএসএনএল (BSNL) সেই লক্ষ্যে হাত মিলিয়েছে গ্লোবাল স্যাটেলাইট কমিউনিকেশন ফার্ম, ভিস্যাট (Viasat)-এর সাথে। বিএসএনএল ভারতে আনতে চলেছে ডিরেক্ট-টু-ডিভাইস (D2D) প্রযুক্তি। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে এই প্রযুক্তির ট্রায়াল। আশা করা হচ্ছে খুব শীঘ্রই বিএসএনএল গ্রাহকরা সুবিধা পেতে চলেছেন এই নয়া অত্যাধুনিক প্রযুক্তির।

আরোও পড়ুন : শেখ হাসিনার বিষয়ে ভারতের উদ্দেশ্যে এবার চোখ রাঙাচ্ছে বাংলাদেশ, কি জানাচ্ছে অন্তর্বর্তী সরকার?

অ্যান্ড্রয়েড, আইওএস স্মার্টফোন, স্মার্টওয়াচ ও অন্যান্য স্মার্ট ডিভাইসে ব্যবহার করা যাবে এই প্রযুক্তি। সরাসরি স্যাটেলাইটের মাধ্যমে গ্রাহকরা যোগাযোগ স্থাপন করতে পারবেন। ফোন কল করার জন্য প্রয়োজন হবে না মোবাইল টাওয়ার বা তারের।

BSNL 2 1

স্যাটেলাইট ফোনের মতোই কাজ করবে স্মার্টফোন ও ডিভাইসগুলি। যেসব অঞ্চলে মোবাইল নেটওয়ার্ক দুর্বল সেইসব এলাকার বাসিন্দারা এই প্রযুক্তির মাধ্যমে ব্যাপকভাবে সুবিধা পেতে চলেছেন। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগ বা অন্যান্য কোনও কারণে মোবাইল নেটওয়ার্ক বিকল হয়ে গেলে অত্যন্ত সহায়ক হবে ডিরেক্ট-টু-ডিভাইস (D2D) প্রযুক্তি।

ট্রায়ালে নন-টেরেস্ট্রিয়াল নেটওয়ার্ক বা এনটিএন (NTN) সংযোগ ব্যবহার করে স্মার্টফোনে  বার্তা প্রেরণ সাফল্য পেয়েছে বলে জানা গেছে। পাশাপাশি সফলভাবে আদান-প্রদান করা গেছে এসওএস মেসেজিং-ও। নতুন এই প্রযুক্তি ভারতের বাজারে আসলে বিএসএনএল (BSNL) কতটা উন্নতি করতে পারে এখন সেটাই দেখার।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর