দীপাবলির আগেই ধামাকা! দেওয়া হবে বেসিকের ১০০% পর্যন্ত অতিরিক্ত ভাতা, জারি নয়া নির্দেশিকা

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের আবহেই একের পর এক সুখবর। দুদিন হল সরকারি কর্মীদের (Government Employees) ফের এক দফায় মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। সপ্তম পে কমিশনের আওতায় ফের ৩% ডিএ বৃদ্ধি করা হয়েছে। আগে ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন কেন্দ্রের কর্মীরা (Central Government)। বর্তমানে তা বেড়ে হয়েছে ৫৩ শতাংশ। যা নিয়ে খুশির মহল। এরই মধ্যে এবার নয়া বিজ্ঞপ্তি জারি হল। নির্দেশিকায়, সেন্ট্রাল সিভিল পেনশন রুলস, ২০২১-এর আওতায় অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের অতিরিক্ত পেনশন দেওয়ার বিষয়ে বলা হয়েছে।

জানিয়ে রাখি, পার্সোনেল, পিজি এবং পেনশন মন্ত্রকের তরফ থেকে গত ১৮ অক্টোবর নয়া অফিস মেমো জারি করে জানানো হয়েছে, সেন্ট্রাল সিভিল পেনশন রুলস, ২০২১-এর ৪৪ নং বিধির ৬ নং উপধারা অনুযায়ী, যে সকল কেন্দ্রীয় অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীর বর্তমান বয়স ৮০ বছর তার বেশি, সেই সকল পেনশনভোগী অতিরিক্ত ভাতা পাওয়ার যোগ্য।

ঠিক কি বলা হয়েছে কেন্দ্রের নয়া নির্দেশিকায়?

সম্প্রতি এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, যে সকল অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের বয়স ৮০ বছর বা তার বেশি, তারা অতিরিক্ত পেনশন পাওয়ার যোগ্য।
যদিও সকলে সমান পেনশন পাবেন না। কোনো অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীর বয়স যদি ৮০-৮৫ বছরের মধ্যে হয়, তাহলে বেসিক পেনশনের ওপরে ২০ শতাংশ হারে অতিরিক্ত ভাতা পাওয়ার যোগ্য।

govt employees 4

আরও পড়ুন: সুপ্রিম কোর্টের নির্দেশেই নড়ল টনক! সিভিক ভলেন্টিয়ারদের নিয়ে এবার বড় সিদ্ধান্ত মমতার

একই ভাবে কোনও পেনশনধারীর বয়স যদি ৮৫- ৯০ বছরের মধ্যে হয়, তাহলে বেসিক পেনশনের ওপর ৩০ শতাংশ হারে অতিরিক্ত ভাতা মিলবে। আবার কোনও পেনশনভোগীর বয়স যদি ৯০- ৯৫ এর মধ্যে হয়, তাহলে বেসিক পেনশনের ওপর ৪০ শতাংশ হারে অতিরিক্ত ভাতা মিলবে। কোনও অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মী ৯৫-১০০ বছরের মধ্যে হলে বেসিক পেনশনের ওপরে ৫০ % হারে অতিরিক্ত ভাতা পাওয়ার যোগ্য তিনি। যদি কোনও কোনও পেনশনধারীর বয়স ১০০ বছর বা তার বেশি হয়, তাহলে নিজের বেসিক পেনশনের ওপর ১০০ শতাংশ হারে অতিরিক্ত ভাতা পাবেন তিনি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর