হয়ে যান সাবধান! সুযোগ পেলেই চুমুক দিচ্ছেন কোল্ডড্রিঙ্কসে? এখনই সতর্ক না হলে পড়বেন চরম বিপদে

বাংলা হান্ট ডেস্ক: নিমন্ত্রণ বাড়ি হোক কিংবা কোনও পার্টি, সকলের হাতে হাতে কোল্ডড্রিঙ্কস (Soft Drink) থাকবেই থাকবে। তবে এক গ্লাস দু’গ্লাস নয়। অনেকে তো আবার গ্লাসের পর গ্লাস পান করতে থাকেন এই পানীয়। আর গ্রীষ্ম কাল হল মানেই গলা ভেজাতে দেদার চলে রঙ-বেরঙের পানীয়। প্রায় গোটা গ্রীষ্মই কেটে যায় কোল্ডড্রিঙ্কসের ওপর নির্ভর করে। তার ওপর সামনেই গেছে পুজো। উৎসবের মরশুমেও এই পানীয় হু হু করে বিক্রি হয়। এমনকি বদহজমের সমস্যা হলেও এই সোডা জাতীয় কোল্ডড্রিঙ্কসেই ভরসা করেন অনেকে!

কোল্ডড্রিঙ্কসে (Soft Drink) লুকিয়ে রয়েছে বিপদ:

কিন্তু এই যে এত কোল্ডড্রিঙ্কস খাচ্ছেন, জানেন? এই কোল্ডড্রিঙ্কস (Soft Drink) খেলে হতে পারে ভয়ঙ্কর ক্যানসার। পড়ে অবাক হলেন তো? কিন্তু, বিজ্ঞানীরা এমনই চাঞ্চল্যকর তথ্য দাবি করেছেন। বিজ্ঞানীদের মতে এই সোডা মিশ্রিত পানীয় পান করার ফলে শরীরে জন্ম নিচ্ছে ক্যানসারের মতো মারণ রোগ। বিশেষ করে এই ক্যান্সারের ঝুঁকি রয়েছে মহিলাদের। কিন্তু প্রশ্ন হচ্ছে কিভাবে কোল্ডড্রিঙ্কস থেকে ক্যানসার হতে পারে?

কোল্ডড্রিঙ্কস ক্যানসারের অন্যতম কারণ: বিশেষজ্ঞদের মতে, কার্বোনেটেড সোডা মিশ্রিত এই সফট ড্রিঙ্কস (Soft Drink) মানবজীবনে মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। কারণ মাত্র ৬০০ মিলিলিটার কোলড্রিঙ্কসে ১৬ প্যাকেট চিনি থাকে। অর্থাৎ বোঝাই যাচ্ছে সামান্য কোলড্রিঙ্কসে ঠিক কতটা পরিমাণ চিনি মেশানো হয়। বিশেষজ্ঞদের মতে, দিনে যদি ১০০ মিলিলিটার চিনিযুক্ত পানীয় খাওয়া হয় তখনই ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি পেতে থাকে।

Be careful before consuming soft drink.

তবে, কোল্ডড্রিঙ্কস (Soft Drink) পান করলে যে শুধু ক্যানসারের ঝুঁকি বাড়ে তা নয়। এতে চিনির পরিমাণ বেশি থাকার ফলে স্থূলতা, ডায়াবেটিসের মতো মারণ রোগ প্রথমে শরীরে বাসা বাঁধে। এরপরই লিভার থেকে শুরু করে স্তন, কোলন ক্যান্সারের মত মারণ ব্যাধি শরীরে জেঁকে বসে।

আরও পড়ুন: টিম ইন্ডিয়ার হেরে যাওয়ার পেছনে ইনিই হলেন বড় “ভিলেন”, আগামী ম্যাচে পড়তে পারেন বাদ

কেন মহিলাদের ঝুঁকি সবথেকে বেশি: বিশেষজ্ঞদের মতে, পুরুষদের তুলনায় মহিলারাই বেশি সোডা জাতীয় কোলড্রিঙ্কস (Soft Drink) পান করে থাকেন। অতিরিক্ত পান করার ফলেই মেয়েদের শরীরে বাসা বাধে ক্যান্সার। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এদিকে, সফট ড্রিঙ্কস পান করলে দাঁতের কার্যক্ষমতা হ্রাস, পাকস্থলীর কার্যক্ষমতা হ্রাস, হাড়ের ক্ষয় ইত্যাদিও হতে থাকে।

আরও পড়ুন: চিনের প্রেমে হাবুডুবু! বেজিংয়ের জন্য নেপালের প্রধানমন্ত্রী করলেন বড় ঘোষণা, প্রভাব পড়বে ভারতে?

আসলে, কার্বোনেটেড মিশ্রিত কোল্ডড্রিঙ্কসে (Soft Drink) ফসফরাসের ভাগ অত্যন্ত বেশি থাকে। এর ফলে শরীরে ক্যালসিয়ামের ক্ষমতা কমতে থাকে। যার ফলে দাঁতে ক্ষয়, এমনকি হাড়ের কর্মক্ষমতাও নিষ্ক্রিয় হয়ে পড়ে। তাই, আজ থেকেই এই বিষয়ে সাবধান হয়ে যান।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর