রাত পোহালেই ঘূর্ণিঝড়ে তছনছ! কলকাতা সহ দক্ষিণবঙ্গে তোলপাড়, কোথায় কোথায় হাই অ্যালার্ট ?

বাংলা হান্ট ডেস্ক: অশনি সংকেত। ফের দুর্যোগের পূর্বাভাস গোটা দক্ষিণবঙ্গ (South Bengal Weather) জুড়ে। হাওয়া দফতরের (Weather Department) পূর্বাভাস অনুযায়ী, সোমবারই আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। যা মঙ্গলবার গভীর নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। এর জেরে সপ্তাহের শুরুতেই দক্ষিণের একাধিক জেলায় তুমুল বৃষ্টির পূর্বাভাস।

ওদিকে দিওয়ালির আগেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘‌ডানা’‌ (Cyclone Dana)। আবহাওয়া দপ্তর জানাচ্ছে বুধবার নাগাদ বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে ঘূর্ণিঝড়। যার জেরে শুক্রবার পর্যন্ত ওড়িশা উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের (South Bengal Weather) জেলাগুলিতেও ভারী বৃষ্টির জন্য সম্ভাবনা রয়েছে। বেশ কয়েক জেলায় জারি হয়েছে সতর্কতা।

হাওয়া অফিস জানাচ্ছে, বুধবার মধ্যরাতে দেশের পূর্ব উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’ যার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়টি ওড়িশা থেকে বাংলাদেশের খুলনার মধ্যে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আপাতত মনে করা হচ্ছে ঘূর্ণিঝড় খুবই একটা শক্তিশালী হবে না। এবং এর প্রভাবে খুব বেশি ক্ষয়ক্ষতি হবে না। তবে ঝড়-বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়।

ওদিকে ঘূর্ণিঝড়ের (Cyclone) আশঙ্কায় ইতিমধ্যেই মৎস্যজীবীদের জন্য চূড়ান্ত সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। সোমবার থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা করা হয়েছে। উপকূলের এলাকাগুলিতে জারি হাই অ্যালার্ট। মঙ্গলবার থেকেই শুরু হয়ে যাবে বৃষ্টি। আগামীকাল হালকা বৃষ্টির সম্ভাবনা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে।

weather

আরও পড়ুন: অভীক-বিরূপাক্ষের নাম উঠতেই থামিয়ে দিলেন মুখ্যমন্ত্রী! জুনিয়র ডাক্তারদের বললেন … শুরু চর্চা

এরপর থেকে বাড়বে ঝড়বৃষ্টি। বুধবার থেকে দক্ষিণের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের (South Bengal Weather) সব জেলায় ঝড়বৃষ্টির চলবে। দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে অধিক বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রামে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর