হেলায় ছেড়েছেন ISRO’র স্যালারি, তৈরী করেছেন অ্যাপ ক্যাব! এই যুবকের জীবন যেন সিনেমা

বাংলাহান্ট ডেস্ক : কিছুদিন আগে একটি সংস্থার আধিকারিক সুন্দরম গন্তব্যে পৌঁছানোর জন্য উঠেছিলেন একটি অ্যাপ ক্যাবে (Cab)। অ্যাপ ক্যাব চালকের সাথে কথা বলতে গিয়ে সুন্দরম জানতে পারেন এমন কিছু কথা যা তাঁকে অবাক করে দিয়েছে। সম্প্রতি লিঙ্কডিন সমাজমাধ্যমে সেই অভিজ্ঞতা তুলে ধরেন সুন্দরম।

এক ক্যাব (Cab) চালকের কাহিনী

সুন্দরম জানান, একটি অ্যাপ ক্যাবের চালকের (Cab Driver) সাথে কথা বলতে গিয়ে তিনি জানতে পারেন যে সেই চালক পড়াশুনায় ছিলেন অত্যন্ত মেধাবী। তামিলনাড়ুর কন্যাকুমারীর একটি ছোট শহরে জন্ম এই চালক উথায়া কুমারের। উথায়ার জীবন কাহিনী লিঙ্কডিন সমাজমাধ্যমে শেয়ার করেছেন সুন্দরম। উথায়ার জীবন সংগ্রাম এখন রীতিমত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

IMG 20241022 161008

পিএইচডি শেষ করে ইসরোতে যোগদান করেন উথায়া। ভারতীয় মহাকাশ সংস্থায় মহাকাশ জ্বালানি সংক্রান্ত বিষয় নিয়ে দায়িত্ব সামলেছেন তিনি। উথায়া ৭ বছর ইসরোতে কাজ করার পর ইতি টানেন সেই স্বপ্নের কাজে। তারপর নিজের উদ্যোগে স্থাপন করেন ক্যাব (Cab) সংস্থা। ২০১৭ সালে পথ চলা শুরু করা সেই ক্যাব সংস্থা বর্তমানে আয় করছে বার্ষিক ২ কোটি টাকা। বর্তমানে এই সংস্থার কাছে রয়েছে ৩৭টি গাড়ি।

আরোও পড়ুন : কাটল হাত, পড়ল চারটি সেলাই! ওয়াকফ বিল নিয়ে বৈঠকে কল্যাণ বনাম অভিজিৎ! তুলকালাম কাণ্ড

শুরুর দিকে উথায়ার পথ কিন্তু মোটেও মসৃণ ছিল না। নিজস্ব ক্যাব (Cab) সংস্থা প্রতিষ্ঠার পিছনে সবথেকে বেশি অন্তরায় ছিল অর্থ। তবে সেই সময় তাঁর কিছু বন্ধু এগিয়ে আসেন তাঁকে সাহায্য করার জন্য। বাবা সুকুমারন এবং মা তুলসীর আদ্যাক্ষর দিয়ে উথায়া শুরু করেন ক্যাব সংস্থা। ধীরে ধীরে মিটিয়েছেন ধারের টাকা। আর ৩ বছরের মধ্যে পরিশোধ হয়ে যাবে সমস্ত ঋণ।

Cab

উথায়া নিজের সংস্থার কর্মীদের শুধু কর্মচারীর চোখে দেখেন না, তিনি মনে করেন কর্মচারীরা তাঁর সংস্থারই অংশীদার। উথায়া সংস্থার লভ্যাংশের ৭০% তুলে দেন কর্মচারীদের হাতে। মালিক হলেও কখনো কখনো উথায়া নিজেও গাড়ি চালকের ভূমিকা পালন করেন। সুনির্দিষ্ট লক্ষ্য ও কর্মচারীদের দেখভাল, এই দুই পন্থা উথায়াকে নিয়ে যাচ্ছে সফলতার শিখরে।


Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর