২৩-২৬! কলকাতা সহ নয় জেলায় বন্ধ স্কুল, ঝড়-বৃষ্টির চরম তাণ্ডব, দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’

বাংলা হান্ট ডেস্ক: রাজ্যে অশনি সংকেত। ফের দুর্যোগের পূর্বাভাস। যত সময় গড়াচ্ছে ক্রমশ ভয় ধরাচ্ছে ঘূর্ণিঝড় ‘ডানা’ (Cyclone Dana)। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সাগরে ইতিমধ্যেই তৈরি হয়েছে নিম্নচাপ। যার জেরে রাজ্যের ন’টি জেলায় জারি হল আগাম সতর্কতা। দক্ষিণবঙ্গের (South Bengal Weather) এই নয় জেলায় বুধবার থেকে শনিবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দফতর।

হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ মঙ্গলবার রাতের মধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হবে। বুধবার তা ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ওমান এই ঝড়ের নাম দিয়েছে ডানা, যার অর্থ দামি মুক্ত। আবহাওয়া দফতর এখনও ল্যান্ডফল সম্পর্কে সঠিকভাবে কিছু জানানো হয়নি। তবে ইউরোপিয়ান মডেল গুলো জানাচ্ছে, বুধবার মধ্যরাতে দেশের পূর্ব উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’ যার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়টি ওড়িশার পুরী থেকে সাগরদ্বীপের মাঝে কোন‌ও একটি জায়গায় মধ্যে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

দুর্যোগের কথা মাথায় রেখে ইতিমধ্যেই ২৩-২৬ তারিখ শনিবার পর্যন্ত নয় জেলা যথাক্রমে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হুগলি, হাওড়া এবং কলকাতার সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আগেই পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

ইতিমধ্যেই এই জেলাগুলিকে সতর্ক করেছে নবান্ন। নবান্ন তরফে সতর্কবার্তায় বলা হয়েছে, উপকূলবর্তী অঞ্চলগুলিতে ফেরি পরিষেবা বন্ধ করতে হবে। এই ৬ জেলায় আজ থেকে কন্ট্রোল রুম চালু করতে হবে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় উপর নিষেধাজ্ঞা জারি। সন্তানসম্ভবা মহিলাদের আগে থেকে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানোর ব্যবস্থা করতে হবে। গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলের হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে পর্যাপ্ত পরিমাণ ওষুধ রাখতে হবে। পাশাপাশি জেনারেটর ব্যাকআপ রাখতে হবে।

South Bengal weather cyclone Dana effect on Kolkata North Bengal West Bengal weather update

আরও পড়ুন: কালীপুজোর আগেই বিরাট পদক্ষেপ! কুন্তল যা করলেন … ফাঁস হতেই তোলপাড়!

আজ রাত থেকেই বৃষ্টির সম্ভাবনা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। আগামীকাল বুধবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টির সম্ভাবনা। বইবে ঝোড়ো হাওয়া। ভারী বৃষ্টির সম্ভাবনায় চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের (South Bengal Weather) প্রায় সব জেলায় ঝড়বৃষ্টির চলবে। সতর্কতা দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। ভারী বৃষ্টির কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রামে। জারি হলুদ সতর্কতা।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর