১,২ হাজার নয়!কালীপুজোর মুখেই ঢুকবে ১২-১৮০০০ টাকা! দেখুন তো, আপনি পাবেন কীনা

বাংলাহান্ট ডেস্ক : কালীপুজোর মুখে বড় সুখবর রাজ্যবাসীর জন্য। উৎসবের মরশুমে কেউ পাবেন ১৮ হাজার টাকা আবার কেউ পাবেন ১২ হাজার টাকা। রাজ্যের দুঃস্থ এবং মেধাবী পড়ুয়াদের জন্য সরকার বেশকিছু বছর হল চালু করেছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Scholarship)। এই স্কলারশিপের আওতায় আর্থিকভাবে রাজ্য সরকার সাহায্য করবে পড়ুয়াদের।

স্কলারশিপের (Scholarship) টাকা পাবে পড়ুয়ারা

পুজোর আগে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, লক্ষ্মীপুজোর পর থেকেই এই স্কলারশিপের (Scholarship) জন্য শুরু হবে আবেদন প্রক্রিয়া। যারা ইচ্ছুক তারা কিছুদিন পর থেকেই আবেদন জানাতে পারবেন এই প্রকল্পে। এই প্রকল্পের মাধ্যমে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর পড়ুয়াদের আর্থিক সহায়তা করা হয়ে থাকে। তবে এই সুবিধা পাওয়ার জন্য আবেদনকারীকে পূরণ করতে হয় বেশ কিছু শর্ত।

dtl img 867 1

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Scholarship) আবেদনের যোগ্যতা :

• পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

• আবেদনকারীর পূর্ব পরীক্ষায় নূন্যতম ৬০% নম্বর থাকতে হবে।

• পরিবারের বার্ষিক আয় হতে হবে ২.৫ লক্ষ টাকার মধ্যে।

আরোও পড়ুন : আর দেখা যাবে না শ্যামলীকে! ‘কোন গোপনে মন ভেসেছে’ ধারাবাহিকে আসছে নতুন মোড়

সরকারি তরফে জানানো হয়েছে, SVMCM পোর্টালে আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। কিছুদিনের মধ্যে নতুন পোর্টাল খুলে দেওয়া হবে আবেদনের জন্য।আবেদন জানানোর জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস : আধার কার্ড, বৈধ মোবাইল নম্বর, সক্রিয় ব্যাংক অ্যাকাউন্ট, ইনকাম সার্টিফিকেট এবং পূর্ববর্তী পরীক্ষার রেজাল্ট।

Government of West Bengal Nabanna Scholarship details

যারা ইতিমধ্যেই এই প্রকল্পে আবেদন করেছেন তাদের নতুন করে আবেদন জানাতে হবে না। এই স্কলারশিপের (Scholarship) আওতায় একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা বার্ষিক ১২০০০ টাকা, কলেজে কলা বিভাগের পড়ুয়ারা ১২০০০ টাকা, বিজ্ঞান বিভাগের পড়ুয়ারা ১৮০০০ টাকা, মেডিকেল, ইঞ্জিনিয়ারিং কিংবা পলিটেকনিক শাখার পড়ুয়ারা ১৮০০০ টাকা করে পাবেন।


Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর