শুরু হয়ে গিয়েছে ধর্ম মাস, কার্তিক মাসেই করুন বিশেষ কাজ, সংসারে উপচে পড়বে ধন জোয়ার

বাংলা হান্ট ডেস্ক : হিন্দুদের তেত্রিশ কোটি দেব দেবী। প্রতিদিন, প্রতিমাসে কোনো না কোনো উৎসব, কোনো না কোনো পুজো লেগেই রয়েছে। পুজো পার্বণের পাশপাশি হিন্দুদের কাছে তিথি নক্ষত্রেরও বিশেষ গুরুত্ব ও মাহাত্ম্য রয়েছে। তেমনি সকলের কাছে একটি গুরুত্বপূর্ন মাস হচ্ছে কার্তিক মাস (Karthik Month)। হিন্দুশাস্ত্রে, এই মাসকে (Karthik Month) বলা হয় ধর্ম মাস কিংবা পূণ্যদায়ী মাস। যদিও এর পিছনে বিশেষ কিছু কারণ। প্রচলিত বিশ্বাস অনুসারে কার্তিক মাসে (Karthik Month) মা লক্ষ্মী এবং বিষ্ণুর পুজো করার রীতি রয়েছে। কারণ কার্তিক মাস (Karthik Month) নাকি লক্ষ্মী-বিষ্ণুর অত্যন্ত প্রিয় একটি মাস। এই মাসে (Karthik Month) সন্তানরা মায়ের কাছে যা মনস্কামনা করেন সমস্ত কিছু পূরণ করে দেন তিনি।

কার্তিক মাসেই (Karthik Month) করুন এই বিশেষ কাজ

তবে এই মাসে শুধু লক্ষ্মী-নারায়ণকে পুজো করলেই হবে না সেইসাথে মেনে চলতে হয় বিশেষ কিছু নিয়ম। এতে করে সংসারে নেমে আসে সুখ শান্তির ছায়া। শুধু তাই নয় একই সাথে হাত ভর্তি টাকা-পয়সাও উপার্জন করতে পারবেন এই মাসে। সেইসাথে জীবন থেকে কেটে যায় সমস্ত বাধা-বিপত্তি, ফাঁড়া, দুঃখ-দুর্দশা।

কার্তিক মাসে কি কি কাজ করবেন দেখুন:

১) ব্রহ্মমুহূর্তে ঘুম থেকে উঠা:

শাস্ত্র মতে ব্রহ্ম মুহূর্তের বিশেষ গুরুত্ব রয়েছে। মনে করা হয় এই সময় সমস্ত দেব-দেবীরা নিজে নিজে স্থানে থাকেন। সেইসাথে গোটা সংসারে অলৌকিক শক্তি কাজ করা শুরু করে দেয়। তাই কার্তিক মাসে প্রত্যেকদিন ব্রহ্মমুহূর্তে ঘুম থেকে ওঠার চেষ্টা করুন। এমনকি নিজের আরাধ্য দেবদেবীকে স্নানের পর পুজো করতে ভুলবেন না যেন। এতে করে আপনি সুফল পাবেন।

২) তুলসী পুজো:

হিন্দু শাস্ত্র অনুসারে, কার্তিক মাসে তুলসী পূজোর বিশেষ গুরুত্ব রয়েছে। ব্রহ্মমুহূর্তে ঘুম থেকে ওঠার পর প্রতিদিন তুলসী পুজো করুন। পৌরাণিক কাহিনী অনুসারে, তুলসী দেবী বিষ্ণুর অত্যন্ত প্রিয়। সেই সাথে মনে করা হয় তুলসী গাছে নাকি মা লক্ষ্মী বাস করেন। তাই কার্তিক মাসে তুলসী পুজো করলে সংসারের সুখ, সমৃদ্ধির পাশাপাশি আর্থিক উন্নতি ঘটতে থাকে।

৩) আমিষ খাওয়া বর্জন:

প্রচলিত বিশ্বাস অনুসারে কার্তিক মাসে আমিষ খাওয়া গুরু পাপ বলে গণ্য করা হয়। যেহেতু এই মাসকে সকলে পবিত্র এবং ধর্মমাস বলে মনে করেন। তাই এই মাসে যতটা পারবেন আমিষ খাবার না খাওয়ার। এতে করে আপনারই মঙ্গল।

৪) দীপ দান:

এই সময় প্রতিদিন সন্ধ্যা বেলায় তুলসী মঞ্চে একটি করে প্রদীপ জ্বালিয়ে রাখুন। চেষ্টা করুন প্রদীপ যেন ঘি দিয়ে জ্বালানোর। সব থেকে ভালো হয় যদি তিলের তেল দিয়ে প্রদীপ জ্বালানো যায়। প্রদীপের আলোতে আপনার সংসারও সুখের আলোয় আলোকিত হয়ে উঠবে।

আরও পড়ুন : উঠোন থেকে ১২ বছরের নাবালিকাকে টেনে নিয়ে গেলো চিতাবাঘ! ঘটনায় চাঞ্চল্য জলপাইগুড়িতে

৫) দান ধর্ম:

কার্তিক মাসে সাধ্যমত দান করার চেষ্টা করুন। কথিত আছে দান ধর্ম মহৎ ধর্ম। তাই এই সময় কোন ভিক্ষুক কিংবা দরিদ্র ব্যক্তি আপনার বাড়িতে ভিক্ষা চাইতে আসলে তাকে তাড়িয়ে দেবেন না। চেষ্টা করুন আপনার সাধ্য অনুসারে সাহায্য করার। এতে আপনার পূণ্য হবে।

Karthik Month

৬) দেবী দুর্গার আরাধনা:

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, এই পবিত্র মাসে আপনি দেবী দুর্গার আরাধনা করতে পারেন। এর জন্য যেকোনো একটি দিন মা দুর্গার চরণে কাঁচা দুধ ছিটিয়ে দিন ২১ বার। প্রতিদিন সম্ভব হলে প্রতিদিন করুন, নইলে একদিন করলেও হবে। বিশ্বাস করা হয় মা দুর্গার আরাধনার মধ্যে দিয়ে আপনার সংসার থেকে সমস্ত আর্থিক কষ্ট দূর হয়ে যেতে থাকে। পাশাপাশি আয়ের বিভিন্ন উৎস তৈরি হয়।

৭) কাউকে কুকথা বলবেন না:

ধর্মমাসে চেষ্টা করুন নিজের বাক ক্ষমতাকে সংযত রাখার। কাউকে কটূ কথা বলা তো দূর, কারোর সঙ্গে দ্বন্দ্ব, ঝগড়ার মধ্যে জড়াতে যাবেন না। এতে করে আপনারই ক্ষতি। তাই যতটা পারবেন নিজের মনকে শান্ত রাখুন।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর