ব্রিটেনের মাটিতেও খেল দেখাচ্ছে ‘নেটিভ’ ভারতীয়রাই! প্রকাশ্যে এল এক রিপোর্ট, হাঁ হয়ে যাবেন

বাংলাহান্ট ডেস্ক : বাড়ি-শিক্ষা থেকে শুরু করে চাকরি বা ব্যবসা, ব্রিটেনে (Britain) ভারতীয়রা তৈরি করেছেন অনন্য নজির। এশিয়ানদের মধ্যে ব্রিটেনে সফলতার শীর্ষে রয়েছেন ভারতীয়রা। চাকরি থেকে ব্যবসা, শিক্ষা থেকে রাজনীতি, সর্বক্ষেত্রে সফলতার ছাপ রেখেছেন এক কালের ‘নেটিভ’ ভারতীয়রা।

ব্রিটেনে (Britain) বসবাসকারী ভারতীয়দের বাজিমাত

ব্রিটেনে (Britain) বসবাসকারী ভারতীয়দের নিয়ে এমনই প্রশংসা করেছে পলিসি এক্সচেঞ্জ-এর প্রকাশিত ‘এ পোর্ট্রেট অফ মডার্ন ব্রিটেন’ নামক একটি রিপোর্ট। এই রিপোর্টে বলা হয়েছে, ব্রিটিশ ভারতীয়রা ‘আধুনিক ব্রিটেনের অন্যতম সফল সম্প্রদায় বা কমিউনিটি’। এই রিপোর্টে বলা হয়েছে, খুব কম সংখ্যক ভারতীয় রয়েছেন যারা ব্রিটেনে ভাড়া বাড়িতে থাকেন।

TH 12 INDIANINUK

৭১% ব্রিটিশ ভারতীয় নিজস্ব বাড়িতেই থাকেন সেদেশে। অন্যান্য সম্প্রদায়ের থেকে ভারতীয়দের বন্ধুর সংখ্যা বেশি বলেও উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে। শিক্ষা ক্ষেত্রে ভারতীয়রা পিছনে ফেলে দিয়েছে চিনকেও। চিনাদের মধ্যে ব্রিটেনে (Britain) যেখানে শিক্ষা খাতে এগিয়ে থাকার হার ৯০%, সেখানে ভারতীয়দের মধ্যে সেই হার ৯৫%।

আরোও পড়ুন : সরাসরি বৌমা হওয়ার প্রস্তাব! মাঝ রাস্তায় বয়স্ক দম্পতির আবদারে ‘থ’ পর্ণা অভিনেত্রী পল্লবী শর্মা

চাকরি ক্ষেত্রে ব্রিটেনে (Britain) ব্রিটিশদের পরেই রয়েছেন ভারতীয়রা। প্রায় ৪৯% ভারতীয় বংশোদ্ভুত ব্রিটেনে উচ্চপদস্থ পদে কর্মরত। এমনকি এই রিপোর্টে এমআইইনটিএস বা ‘শহরে সংখ্যালঘু’ নামক একটি নয়া সম্প্রদায়ের কথা উল্লেখ করা হয়েছে। এই বাসিন্দারা শহর ছেড়ে টাউন বা গ্রামে গিয়ে বাস করছেন শ্বেতাঙ্গদের সাথে।

Britain

রাজনৈতিকভাবে খুবই সক্রিয় এই সম্প্রদায়ের লোকেরা। যে এলাকায় তারা বসবাস করছেন, সেগুলি হয়ে উঠছে নির্বাচনী এলাকা। এই রিপোর্ট আরো বলছে, ব্রিটেনে বসবাসকারীরা সংখ্যালঘুরা নিজেদের ব্রিটিশ বলে গর্ব অনুভব করেন। তারা মনে করেন মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি বা ফ্রান্সের মতো দেশগুলির তুলনায় ব্রিটেন বসবাসের জন্য বেশি উপযোগী।


Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর