যে কোনো সময়…! রাতের ঘুম উড়ল শিক্ষকদের, সুপ্রিম কোর্টের নির্দেশে সিঁদুরে মেঘ দেখছে সকলে

বাংলা হান্ট ডেস্কঃ পুজো মিটতেই ঘুম উড়েছে রাজ্যের শিক্ষকদের (Teachers)। সারপ্লাস ট্রান্সফার নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ হাতে আসতেই বাড়ছে চিন্তা। সম্প্রতি মাধ্যমিক স্তরে সহ-শিক্ষকদের বদলি নিয়ে মামলা হয়েছিল সর্বোচ্চ আদালতে। সেখানেই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় স্কুল সার্ভিস কমিশন অর্থাৎ এসএসসি (SSC) নিজের ইচ্ছা মতো যে কোনও জায়গায় বদলি করতে পারবে শিক্ষকদের। শিক্ষকদের যত্রতত্র বদলির ক্ষমতা সরকারের হাতেই ফিরিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

সর্বোচ্চ আদালতের রায়ের পর সিঁদুরে মেঘ দেখছে শিক্ষক-শিক্ষিকদের একাংশ। এই বিষয়ে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির নেতা অনিমেষ হালদার বলেন, “সুপ্রিম কোর্টের এই রায়ে আমরা হতাশ। আমরা এই নিয়ে বৈঠকে বসছি। সর্বোচ্চ আদালতের নির্দেশ পর্যালোচনার জন্য অনুরোধ জানিয়ে রিভিউ পিটিশন দায়ের করব।”

এদিকে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “শিক্ষক-শিক্ষিকাদের সুপ্রিম কোর্টে না যাওয়ার কথা বলেছিলাম। শোনে নি। শিক্ষা দফতরের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে অনেকটাই সমাধান হচ্ছিল। কিন্তু কিছু অর্থপিপাসু মানুষ লড়াইকে ভুল পথে চালিত করলেন। এখন শিক্ষামন্ত্রী যাতে একটু মানবিক দৃষ্টিতে বিষয়টি দেখেন সেই অনুরোধ জনাব।’’

প্রসঙ্গত, এসএসসি তরফে শিক্ষকদের বদলির সংক্রান্ত ১০ সি ধারা চালু করা হয়েছিল। এই ধারা অনুযায়ী রাজ্য সরকার চাইলে যে কোনও সময়, শিক্ষকদের যে কোনও জায়গায় বদলি করে দিতে পারে। এসএসসি-র মাধ্যমে সেই বদলি হয়। এই আইনের বিরোধীতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্যের শিক্ষক সংগঠন। রাজ্যের ১৫৭ জন স্কুল শিক্ষকের বদলির সিদ্ধান্ত স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল তারা।

আগে এই মামলায় শিক্ষকদের দূরে বদলির ক্ষেত্রে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। প্রয়োজনে সারপ্লাস শিক্ষকদের কাছাকাছি স্কুল বা জেলার মধ্যে বদলি করতে হবে বলে জানানো হয়েছিল। তবে সম্প্রতি সেই নির্দেশ সরিয়ে দিয়ে সরকারের পক্ষে রায় দুই দেয় সুপ্রিম কোর্ট।

Supreme court 072916

আরও পড়ুন: রইল না বাধা! এবার জনস্বার্থ মামলায় বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টে রাজ্য সরকারের যুক্তি ছিল ছিল, প্রত্যেক শিক্ষকই বাড়ির কাছাকাছি কোনো স্কুলে চাকরি করতে চাইছেন। এতে সমস্যার সৃষ্টি হচ্ছে। যে সমস্ত জেলায় ছাত্র-ছাত্রীর সংখ্যা বেশি কিন্তু শিক্ষক তুলনায় কম সেখানে পড়াশোনা চালিয়ে যেতে শিক্ষকদের বদলি করা প্রযোজন। এরপরই সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় এসএসসি প্রয়োজনে যে কোনও জায়গায় শিক্ষকদের বদলি করতে পারে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর