নাক-মুখ দিয়ে গলগলিয়ে রক্ত! হাসপাতালে ভর্তি প্রাক্তন পুলিশকর্তা পঙ্কজ দত্ত, ‘মমতাই দায়ী’, দাবি শুভেন্দুর

বাংলা হান্ট ডেস্কঃ কিছুদিন থেকেই সংবাদ শিরোনাম রাজ্য পুলিশের প্রাক্তন ইন্সপেক্টর জেনারেল পঙ্কজ দত্ত (Pankaj Dutta)। আরজি কর (RG Kar) কাণ্ডের প্রতিবাদে বক্তব্য রাখতে গিয়ে ‘সোনাগাছি’ নিয়ে ‘বেফাঁস’ মন্তব্য করে বসেছিলেন প্রাক্তন পুলিশকর্তা। যা নিয়ে প্রচুর অস্বস্তিতে পড়তে হয় বর্ষিয়ান এই প্রাক্তন আইপিএস-কে। এদিকে এরই মাঝে বারাণসীতে এক অনুষ্ঠানে যোগদান করতে গিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন পঙ্কজবাবাবু। নাক ও মুখ থেকে রক্তক্ষরণ হয়ে সংজ্ঞাহীন হয়ে পড়েন তিনি। বর্তমানে বারাণসীতে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভর্তি রয়েছেন। এই আবহে পঙ্কজবাবুর এই শারীরিক অবস্থার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) কাঠগড়ায় তুললেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

৭৩ বছর বয়সী এই প্রাক্তন পুলিশকর্তা পঙ্কজবাবুর শারীরিক অবস্থার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দায়ী করে সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক পোস্ট করেছেন শুভেন্দু অধিকারী। তিনি লিখেছেন, ‘পঙ্কজবাবুর এই অবস্থার জন্য যদি কেউ দায়ী হয়ে থাকেন তাহলে তিনি একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়।’ শুভেন্দুর কথায়, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সোচ্চার সমালোচক পঙ্কজ দত্ত। পুলিশি তদন্তের ফাঁক ফোকড় ও পুলিশি নির্যাতন ও পুলিশি বাড়াবাড়ির বিরুদ্ধেও সর্বদাই আওয়াজ তুলতেন তিনি।

বিরোধী দলনেতার অভিযোগ, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে কলকাতার পুলিশ কমিশনার মনোজ ভার্মা পঙ্কজবাবুকে হেনস্থা করে গেছেন। সম্প্রতি আরজি করের ঘটনার পর কলকাতা পুলিশের পদক্ষেপের সমালোচনা করায় বড়তলা থানায় ডেকে গোটা দিন বসিয়ে রাখা হয়েছিল পঙ্কজবাবুকে। জল পর্যন্ত দেওয়া হয়নি।’ শুভেন্দুর সাফ দাবি, ‘পঙ্কজবাবুর এই অবস্থার জন্য রাজ্য পুলিশই সম্পূর্ণরূপে দায়ী। তারাই প্রাক্তন পুলিশকর্তাকে চরম উদ্বেগের মধ্যে বেঁচে থাকতে বাধ্য করেছিল।’

শুভেন্দুর বক্তব্যকে সমর্থন করেছে পঙ্কজবাবুর আইনজীবীও। অভিযোগ তুলে তিনি বলেন, ‘সম্প্রতি একটি ভুল ও মিথ্যা মামলায় জড়িয়ে পঙ্কজবাবুকে বড়তলা থানায় নিয়ে গিয়ে সারাদিন বসিয়ে রাখা হয়। টানা ৬ ঘণ্টা তাকে জল ও চা পর্যন্ত খেতে দেওয়া হয়নি। আমরা সেদিনই ভয় পেয়েছিলাম, এই প্রবীণ মানুষটির শরীর নিয়ে উদ্বেগ হয়েছিল যেন অসুস্থ না হয়ে পড়েন। সেইদিন থানায় তাকে যে পরিমাণ হেনস্থার শিকার হতে হয়েছে তাতে তিনি মানসিকভাবে অত্যন্ত ভেঙে পড়েছিলেন। স্থানীয়দের সামনে তাকে বিক্ষোভের মুখে ঠেলে দেওয়া হয়। বিভিন্ন পন্থায় অসম্মান করা হয় তাকে। ’

Suvendu Adhikari

আরও পড়ুন: বাঙালি বিরোধী তকমা পাওয়া পবন সিংকে কালীপুজোয় আমন্ত্রণ TMC বিধায়কের! বেকায়দায় সবুজ বাহিনী

উল্লেখ্য, বুধবার বারাণসীতে ফিলোজ়ফিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার সম্মেলনে বক্তব্য রাখছিলেন সংস্থার পশ্চিমবঙ্গ শাখার সভাপতি পঙ্কজ দত্ত। সেই সময়i তিনি প্রচন্ড অসুস্থ হয়ে পড়েন। তার নাক – মুখ থেকে রক্তক্ষরণ শুরু হয়। সংজ্ঞাহীন অবস্থায় দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে ক্রিটিকাল কেয়ার ইউনিটে ভর্তি রয়েছেন তিনি। এখনও জ্ঞান ফেরেনি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর