‘ঘূর্ণিঝড়ের বরদান’! ‘দানা’র দাপটে সমুদ্রে আসল ঝাঁকে ঝাঁকে ইলিশ, দাম ঠেকলো ৫০-এ

বাংলা হান্ট ডেস্ক : একদিকে বাংলা জুড়ে ‘দানা’র দানব রূপ বিস্তারের শঙ্কায় হাঁটু কাঁপছে বঙ্গবাসীর। সময় যত এগোচ্ছে ততই ঘূর্ণিঝড় আরো শক্তিশালী হয়ে উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগিয়ে আসছে। আর এই আতঙ্কের মাঝে বাঙ্গালীদের জন্য ইলিশ (Hilsha) নিয়ে সুখবর। ঘূর্ণিঝড়ের বরদান স্বরূপ বাংলায় ঢুকলো ঝাঁকে ঝাঁকে ইলিশ (Hilsha)। এক ধাক্কায় তরতরিয়ে নামলো ইলিশের দাম। ১২০০, ১০০০ নয় ইলিশ পাওয়া যাচ্ছে একেবারে জলের দরে। শুনলে অবাক হবেন, মাত্র ২০০ টাকায় মিলছে ইলিশ (Hilsha)। কি বিশ্বাস হচ্ছে না তো, বিশ্বাস না হলেও একথাই সত্যি।

২০০ টাকায় কোথায় পাওয়া যাচ্ছে ইলিশ (Hilsha)?

আপনাদের জানিয়ে রাখি এবছর খুব একটা ইলিশ বাংলাদেশ থেকে ভারতে আসেনি। যার ফলে বাঙালিরা তৃপ্তি ভরে ইলিশের স্বাদও মেটাতে পারেননি। অনেকে তো আবার ইলিশের স্বাদ থেকেও বঞ্চিত হয়েছেন। কারণ যে চড়া দামে ইলিশ বিক্রি হচ্ছিল তাতে কেনা তো দূরহস্ত তাকানোও হয়ে পড়ে অসম্ভব। তবে এবার মুর্শিদাবাদের বিভিন্ন বাজারে ২০০ টাকা দরে ইলিশ বিক্রি হচ্ছে। যদিও এর নেপথ্যে রয়েছে বিশেষ কারণ।

ইলিশের দাম এত সস্তা হওয়ার কারণ:

আসলে মুর্শিদাবাদের গঙ্গা তীরবর্তী বিস্তীর্ণ এলাকার মানুষ মূলত মাছ ধরেই জীবিকা নির্বাহ করেন। কিন্তু কয়েক বছর ধরে গঙ্গায় ইলিশ ফলন কম হওয়ার ফলে তাদের উপার্জনে টান পড়েছে। তবে কয়েক দিন ধরেই মৎস্যজীবীরা গঙ্গায় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরতে পারছেন। জানা গিয়েছে, ঘূর্ণিঝড় দানার দাপটে জলের উত্তালের কারণে গঙ্গায় প্রচুর মাছ ভেসে এসেছে।

আরও পড়ুন : ‘দানা’র প্রভাবে টানা তিন দিন তুমুল ঝড়-বৃষ্টি দক্ষিণবঙ্গে, কোথায় কোথায় দুর্যোগ বেশি? আবহাওয়ার খবর

মূলত সামশেরগঞ্জ নিমতিতার আগে গঙ্গা থেকে বেঁকে পদ্মা বেরিয়েছে। সেই বাঁক ধরেই প্রতিবছর ফারাক্কা বাঁধ দিয়ে ইলিশের ঝাঁক ঢুকে থাকে। আর এবার দানার দাপটেই এই পথেই এসেছে ইলিশ। যার ফলে দিন কয়েকের মধ্যে ইলিশের দাম কমে হয়েছে ২০০ টাকা।

hilsha 1

তথ্যসূত্রে জানা গিয়েছে, বুধবার সকাল থেকে মুর্শিদাবাদের বিভিন্ন বাজারে আসতে শুরু করে সেই গঙ্গা ইলিশ। আর বাজারে ঢুকতেই ইলিশের দাম যেমন কমতে থাকে তেমনি বাড়তে থাকে ইলিশের চাহিদা। ছোট মাপের ইলিশের দাম নেমেছে ২০০ টাকা কেজিতে। জানা যাচ্ছে, ২৫০ গ্রাম ইলিশের দাম পড়ছে মাত্র ৫০ টাকা। পুজোর আগে কিংবা পরে ইলিশ নিয়ে বাঙ্গালীদের মনে যে আক্ষেপ ছিল সেই আক্ষেপ এবার মিটতে চলেছে।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর