বিমান চালক হওয়ার স্বপ্ন দেখেন? ভালোভাবে জেনে রাখুন, পাইলট হতে কী যোগ্যতার প্রয়োজন

বাংলাহান্ট ডেস্ক : ছোটবেলায় আমাদের অনেকেরই স্বপ্ন থাকে প্লেন চালানোর। পাইলট (Pilot) হলে মেঘ মুলুকের দেশে বিমান নিয়ে ছুটে যাওয়া যাবে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। তবে বিমান চালক বা পাইলট (Pilot) হওয়া কিন্তু সোজা কথা নয়। যথেষ্ট যোগ্যতা ও দক্ষতা থাকতে হয় এই প্রশিক্ষণ নেওয়ার জন্য।

আরোও পড়ুন : ‘ঘূর্ণিঝড়ের বরদান’! ‘দানা’র দাপটে সমুদ্রে আসল ঝাঁকে ঝাঁকে ইলিশ, দাম ঠেকলো ৫০-এ

আজকের প্রতিবেদনে আমরা জেনে নেব সেই সংক্রান্ত সবকিছু। প্রথমেই বলে রাখা ভাল ২ ধরনের পাইলট সাধারণত হয়ে থাকে। যাত্রী পরিবহণকারী বা কমার্শিয়াল পাইলট এবং বায়ুসেনার পাইলট। আমাদের দেশে পাইলট হওয়ার জন্য রয়েছে বেশ কিছু যোগ্যতা। এই যোগ্যতা পূরণ না করতে পারলে অধরাই থেকে যেতে পারে পাইলট হওয়ার স্বপ্ন।

বিমান চালক (Pilot) হওয়ার যোগ্যতা :

• ভারতে বসবাসকারী স্থায়ী নাগরিক হতে হবে।

• ১৮ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে বয়স।

• নূন্যতম ১৬২ সেন্টিমিটার উচ্চতা হতে হবে।

• উচ্চমাধ্যমিকে বিজ্ঞান বিভাগে নূন্যতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।

• দক্ষতা থাকতে হবে ইংরেজি ভাষার উপর।

• এছাড়াও বিশেষ যোগ্যতা হিসেবে কোনও রকম নেশা করা যাবে না।

Untitled 2 copy 13

ফ্লাইং স্কুলে ভর্তির জন্য প্রথমে প্রার্থীদের লিখিত পরীক্ষা দিতে হয়। পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউ নেওয়া হয় প্রার্থীদের। তারপর হয় স্বাস্থ্য পরীক্ষা। এই তিনটি ধাপে উত্তীর্ণ হলেই ভর্তি হওয়া যায় ফ্লাইং স্কুলে।কমার্শিয়াল পাইলটরা কেরিয়ারের শুরুতেই মাসে ৫০০০০ থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত বেতন পেতে পারেন। তবে অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে বাড়তে পারে বেতন। এমন অনেক পাইলট রয়েছেন যারা প্রতি মাসে ৬ লক্ষ টাকা পর্যন্তও রোজগার করে থাকেন।


Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর