এক টাকাও লাগবে না! ফ্রি-তে মিলবে গ্যাস সিলিন্ডার! শীঘ্রই করতে হবে এই কাজ

বাংলা হান্ট ডেস্কঃ গ্রাম থেকে শহর, বর্তমানে এদেশের অধিকাংশ বাড়িতেই এলপিজি গ্যাস সিলিন্ডারে রান্না হয়। দারিদ্র সীমার নীচে থাকা ভারতীয় পরিবারগুলিতে গ্যাস কানেকশন পৌঁছে দেওয়ার লক্ষ্যে যেমন চালু করা হয়েছে একটি প্রকল্প (Government Scheme)। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহক সংখ্যাও দিনদিন বাড়ছে। এবার এই সরকারি স্কিম নিয়েই সামনে আসছে বড় আপডেট।

  • সরকারি এই প্রকল্পে (Government Scheme) ফ্রি-তে গ্যাস কানেকশন!

২০১৬ সালে উজ্জ্বলা যোজনার (Pradhan Mantri Ujjwala Yojana) সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিগত কয়েক বছরে এই প্রকল্পের জনপ্রিয়তা প্রচুর বৃদ্ধি পেয়েছে। তবে সম্প্রতি জানা যায়, এই সরকারি স্কিমের আওতায় থাকলেও কিছু উপভোক্তা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। স্বাভাবিকভাবেই এই নিয়ে জোর শোরগোল পড়ে গিয়েছে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায়, ভারতবর্ষের দারিদ্র সীমার নীচে থাকা পরিবারগুলিকে এলপিজি গ্যাস (LPG Gas) কানেকশন করে দেওয়া ও সিলিন্ডার পাওয়ার জন্য কেন্দ্রের তরফ থেকে সহায়তা করা হয়। যে সকল পরিবার এই গ্যাসের কানেকশন পাবেন, তাঁদের এক টাকাও খরচ করতে হয় না। অর্থাৎ একেবারে ফ্রি-তে এই গ্যাস কানেকশন পাওয়া যায়।

আরও পড়ুনঃ ‘অনেক হয়েছে, আর নয়’! আইনি পদক্ষেপ নিতে হবে! এবার কড়া ‘অ্যাকশনে’র নির্দেশ মুখ্যমন্ত্রীর

দেশের অন্যান্য রাজ্যের মতো উত্তরপ্রদেশের আমেঠি জেলার বহু মানুষ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের (Government Scheme) সুবিধা নিচ্ছেন। তবে সেই উপভোক্তাদের কিছু বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। নাহলে তাঁরা বিনা খরচে এলপিজি গ্যাস সিলিন্ডার পাবেন না।

LPG gas cylinder Government scheme

এই প্রসঙ্গে উজ্জ্বলা প্রকল্প বিভাগের তরফ থেকে পরিষ্কার জানানো হয়েছে, প্রয়োজনীয় মানগুলি পরিপূরণ এবং আধার প্রমাণিকরণ বাদে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধা মিলবে না। সেই কারণে গ্রাহকদের এই প্রকল্পের (Government Scheme) সুবিধা পাওয়া বজায় রাখতে হলে অবিলম্বে নিজেদের যথাযথ কাগজপত্র জমা করতে হবে।

জেলা সরবরাহ আধিকারিক শশীকান্ত বাবু এই প্রসঙ্গে বলেন, গ্রাহকদের আধার প্রমাণিকরণ সম্ভব হলেই তাঁরা ফ্রি-তে এলপিজি গ্যাসের সুবিধা পাবেন। এই নিয়ে জেলায় জেলায় ব্যাপক জনসচেতনতা শিবির হচ্ছে। সেই সঙ্গেই অফিসে আধার প্রমাণিকরণও করা হচ্ছে। শশীকান্ত বাবু আরও বলেন, ‘উপভোক্তাদের যত দ্রুত সম্ভব এই প্রক্রিয়া সম্পন্ন করতে এবং প্রকল্পের সুবিধা গ্রহণ করতে আমি আর্জি জানাচ্ছি, যাতে তাঁদের ১০০% সুবিধা দেওয়া যায়’।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর