হঠাৎ বন্ধ আবাস যোজনার সার্ভে! হায় হায়! মাথায় হাত আমজনতার! তবে কি আর ঘর পাওয়া যাবে না?

বাংলাহান্ট ডেস্ক : গত ২১ তারিখ থেকে বাংলা আবাস যোজনার (Bangla Awas Yojana) সার্ভে শুরু হয়েছিল রাজ্যে। সোমবার থেকে সরকারি আধিকারিকরা জোর কদমে মাঠে নেমে পড়েছিলেন সার্ভে করার উদ্দেশ্যে। তবে তার মধ্যেই ছন্দপতন। একাধিক জেলায় বন্ধ করে দেওয়া হল সার্ভের কাজ। এই কথা শুনে দুশ্চিন্তায় পড়েছেন লক্ষ লক্ষ সাধারণ গরিব মানুষ।

বাংলায় আবাস যোজনার (Bangla Awas Yojana) সার্ভে নিয়ে নয়া আপডেট

কিন্তু কেন বন্ধ হয়ে গেল আবাস যোজনার (Bangla Awas Yojana) সার্ভের কাজ? রাজ্যের ছয়টি বিধানসভা কেন্দ্রে আগামী ১৩ ই নভেম্বর উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনের ফলাফল ঘোষণা হবে ২৩ শে নভেম্বর। নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে, যেসব এলাকায় উপনির্বাচন অনুষ্ঠিত হবে, সেসব এলাকায় আবাস যোজনার সার্ভের কাজ বন্ধ রাখতে হবে।

wb bangla awas yojana rural housing

কারণ হিসেবে বলা হচ্ছে এই সার্ভের কাজের প্রভাব পড়তে পারে উপনির্বাচনে। লঙ্ঘিত হতে পারে আদর্শ আচরণ বিধি। রাজ্য বিজেপি বিষয়টি নিয়ে সোমবার দ্বারস্থ হয়েছিল নির্বাচন কমিশনের। রাজ্য বিজেপির তরফ থেকে বিষয়টি নিয়ে চিঠি দেওয়া মুখ্য নির্বাচনী আধিকারিককে। তারপর মঙ্গলবার থেকে নির্বাচন কমিশন জারি করে আদর্শ আচরণবিধি।

আরোও পড়ুন : “শিল্পীর কোনো গণ্ডি হয় না”, নারী বিদ্বেষী পবন সিংয়ের পাশে হরে রাম সিং, TMC-এর ভোকাট্টা!

কমিশনের পক্ষ থেকে বলা হয় যেসব এলাকায় নির্বাচন হবে, সেসব এলাকায় করা যাবে না আবাস যোজনার (Bangla Awas Yojana) সার্ভের কাজ। কোচবিহার, আলিপুরদুয়ার, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুর সহ জলপাইগুড়ি ও উত্তর ২৪ পরগনার তিনটি বিধানসভা এলাকায় বাড়ি সমীক্ষার কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Pradhan Mantri Awas Yojana Government of West Bengal instruction for survey

তবে এই জেলাগুলির মধ্যে যেসব এলাকায় উপনির্বাচন হচ্ছে না সেসব জায়গায় চলতে পারে সমীক্ষার কাজ। উপনির্বাচন শেষ হলে ফের এই এলাকাগুলিতে আবাস যোজনার সমীক্ষার কাজ শুরু করা যাবে বলে জানিয়েছে কমিশন। তাই সাধারণ মানুষের দুশ্চিন্তার কারণ নেই। এইসব এলাকাগুলিতে নির্বাচনের পরে ফের পুনরায় শুরু হবে বাড়ি সমীক্ষার কাজ।


Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর