‘দানা’ অতীত! আজ থেকেই বদলে যাবে বাংলার আবহাওয়া? রইল হাওয়া অফিসের তাজা আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ কালীপুজোর আগেই আছড়ে পড়েছে সাইক্লোন দানা। যার জেরে শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের (South Bengal Weather) বিস্তীর্ণ অংশে তুমুল বর্ষণ হয়েছে। লাগাতার বৃষ্টিতে জলমগ্ন বহু এলাকা। শনিবার সকাল থেকেই অবশ্য মেঘ সরিয়ে উঁকি দিয়েছে সূর্য। আজ থেকে কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী বলছে হাওয়া অফিস (Weather Update)?

  • কালীপুজোয় কেমন থাকবে বাংলার আবহাওয়া (South Bengal Weather)?

দানার দাপটে গত কয়েকদিন দক্ষিণবঙ্গে জোর বৃষ্টি হয়েছে। গতকাল রাজ্যের প্রায় প্রত্যেক জেলার বিস্তীর্ণ অংশে তুমুল বর্ষণ হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, শনিবারও দক্ষিণবঙ্গে (South Bengal) হালকা থেকে মাঝারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বিক্ষিপ্ত বর্ষণ হতে পারে বলে জানানো হয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে। সোমবার এবং মঙ্গলবার আবার দক্ষিণবঙ্গে বৃষ্টি (Rainfall Alert) হতে পারে বলে জানানো হয়েছে। দক্ষিণবঙ্গের প্রত্যেকটি জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ একুশের ভোটের আগে BJP-তে আসতে চেয়েছিলেন অতীন! শুভেন্দুর দাবিতে তোলপাড়

এদিকে বাংলায় দানা (Cyclone Dana) তেমন তাণ্ডব না করলেও জেলায় জেলায় ভারী বৃষ্টি হয়েছে। উপকূলবর্তী জেলা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বহু জেলায় ঝেঁপে বৃষ্টি হয়েছে। শনিবার সকাল থেকে অবশ্য আবহাওয়ার খানিক উন্নতি হয়েছে। বৃষ্টি থেমেছে, মেঘ সরিয়ে দেখা দিয়েছে রোদ।

South Bengal weather

সামনের সপ্তাহে আবার কালীপুজো। ৩১ অক্টোবর, কালীপুজোর দিন দক্ষিণবঙ্গের দু-একটি জায়গায় অল্প বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে (South Bengal Weather)। সেই সঙ্গেই উত্তরবঙ্গের ওপরের ৫টি জেলাতেও হালকা থেকে মাঝারি বর্ষণের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার মালদা এবং দিনাজপুরে হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। উত্তরবঙ্গের বাকি ৫টি জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবারও উত্তরবঙ্গের দু-একটি জায়গায় অল্পবিস্তর বর্ষণ হতে পারে। সোমবার এবং মঙ্গলবারও কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর