দুর্নীতির অভিযোগে জেরবার! এবার নিয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত SSC-র! তোলপাড় রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ দুর্নীতি কাঁটায় বিদ্ধ স্কুল সার্ভিস কমিশন। এই নিয়ে বহুবার প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে এসএসসি-কে (SSC Recruitment)। পরীক্ষার উত্তরপত্রে নম্বর দেওয়া থেকে শুরু করে মেধাতালিকা প্রকাশ, সবকিছুতেই অনিয়মের অভিযোগ উঠেছে। এই আবহে এবার নিয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত নিল এসএসসি।

  • এই নিয়মে বদল আনল স্কুল সার্ভিস কমিশন (SSC Recruitment)!

বিগত ২ বছরে বহুবার দুর্নীতির দায়ে জর্জরিত হতে হয়েছে এসএসসি-কে (School Service Commission)। গ্রেফতার হয়েছেন শিক্ষা দফতরের একাধিক প্রাক্তন কর্তা। এমতাবস্থায় এবার একটি বড় নিয়মে বদল আনল স্কুল সার্ভিস কমিশন। উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং চলার মাঝেই এই বদলের কথা প্রকাশ্যে এসেছে।

এতদিন অবধি নিয়ম ছিল এসএসসি তথা স্কুল সার্ভিস কমিশন প্রার্থী বাছাই করে সুপারিশ করবে এবং শিক্ষকের পদে নিয়োগের দায়িত্ব থাকবে মধ্যশিক্ষা পর্ষদের হাতে। তবে এবার আর মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) হাতে কোনও দায়িত্ব থাকবে না। এবার থেকে স্কুলের ম্যানেজিং কমিটি সরাসরি নিয়োগ করবে।

আরও পড়ুনঃ ‘দানা’ অতীত! আজ থেকেই বদলে যাবে বাংলার আবহাওয়া? রইল হাওয়া অফিসের তাজা আপডেট

এদিকে ৯ বছরের টানাপড়েন শেষে সম্প্রতি উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। চলছে কাউন্সেলিং। জানা যাচ্ছে, বাংলা বাদে অন্যান্য মিডিয়ামের কাউন্সেলিং আর ২ দিন হলেই সম্পন্ন হবে। এরপর বাংলা মিডিয়ামের কাউন্সেলিং শুরু হবে।

School Service Commission SSC recruitment

রিপোর্ট বলছে, উচ্চ প্রাথমিকের কাউন্সেলিংয়ের জন্য এখনও অবধি প্রায় ৪৫০ জন প্রার্থীকে ডেকেছে স্কুল সার্ভিস কমিশন (SSC Recruitment)। তবে তার মধ্যে বহু চাকরিপ্রার্থী কাউন্সেলিংয়ে আসেননি বলে খবর। প্রায় ১৪% প্রার্থী আসেননি বলে জানা যাচ্ছে। দীর্ঘ ৯ বছরের জটিলতা শেষে নিয়োগ শুরু হয়েছে বলে অনেকের মধ্যে অনীহা দেখা যাচ্ছে বলে অনুমান।

গত কয়েক বছর ধরে উচ্চ প্রাথমিকের এই নিয়োগ প্রক্রিয়া আটকে ছিল। জল গড়িয়েছিল কলকাতা হাইকোর্ট অবধি। সম্প্রতি উচ্চ আদালতের তরফ থেকে নিয়োগের নির্দেশ দেওয়া হলেও তা চ্যলেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়। তবে শীর্ষ আদালত সেই মামলা গ্রহণ না করেনি। ফলে হাইকোর্টের নির্দেশ মতোই কাউন্সেলিং চলবে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর