বাধ্যতামূলক হচ্ছে বাংলা ভাষা! বিরাট উদ্যোগ কলকাতা পুরসভার! যা বললেন মেয়র ফিরহাদ হাকিম…

বাংলা হান্ট ডেস্কঃ বাংলা ভাষা বাধ্যতামূলক করার বিষয়ে এবার উদ্যোগী কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। শনিবার কেএমসির অধিবেশনে এই বিষয়ক একটি প্রস্তাব উত্থাপন করেন বিশ্বরূপ দে। সেখানে বলা হয়েছে, কলকাতা পুরসভার অধীন সরকারি অথবা বেসরকারি স্তরে যত ধরণের সাইনবোর্ড রয়েছে সেটা বাংলায় হওয়া উচিত। এই প্রস্তাব উত্থাপনের পর তাতে সম্মতি দেন মেয়র ফিরহাদ হাকিম।

  • বাংলা ভাষা বাধ্যতামূলক করার বিষয়ে উদ্যোগী কেএমসি (Kolkata Municipal Corporation)!

এদিন পুরসভার (KMC) অধিবেশনে বিশ্বরূপ দে যে প্রস্তাব উত্থাপন করেন সেখানে ‘টীকা’ অংশে বলা হয়েছে, ‘সকলেই অবগত যে বাংলা ভাষা ধ্রুপদী ভাষার স্বীকৃতি পেয়েছে এবং আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই তাঁর আনন্দের অভিব্যক্তি প্রকাশ করেছেন। সেই কারণে কলকাতা পৌরসভার উচিত তার অধীনস্থ সমস্ত ক্ষেত্রে বাংলা ভাষাকে মর্যাদার সঙ্গে প্রচার ও ব্যবহার করা যাতে কিনা বাংলা ভাষার এই স্বীকৃতি শুধু খাতায় কলমে না থাকে’।

কেএমসির অধীন সরকারি/বেসরকারি স্তরে যত ধরণের সাইনবোর্ড রয়েছে সেগুলি বাংলা ভাষায় হওয়া উচিত বলে ‘প্রস্তাব’ অংশে উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গেই কলকাতা পুরসভার নথি সহ সব ধরণের চিঠিপত্র এবং বিজ্ঞপ্তি- এগুলিও বাংলা ভাষায় প্রকাশ করা দরকার বলে ওই প্রস্তাবে বলা হয়েছে। সংশ্লিষ্ট প্রস্তাবে এও বলা হয়, ‘বাংলা ভাষার এই স্বীকৃতিকে জনসাধারণের মধ্যে প্রচার করার জন্য কলকাতা পৌরসভাকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে’।

আরও পড়ুনঃ আরজি কর কাণ্ডে নয়া মোড়? সিসিটিভি ফুটেজ ঘাঁটতেই যা পেল CBI … ফাঁস হতেই তোলপাড়

এদিন পুরসভার অধিবেশনে বিশ্বরূপ দে এই প্রস্তাব উত্থাপন করার পর মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) তাতে সম্মতি দেন এবং একটি উদ্যোগ নেওয়া হবে বলে জানান। হোর্ডিং সহ নানান ক্ষেত্রে বাংলা ভাষা এবার বাধ্যতামূলক করার উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানান মেয়র।

kolkata municipal corporation Government of West Bengal

সরকারি দফতর সহ শহর কলকাতার সকল সাইনবোর্ডে এবার থেকে বাংলা ভাষা বাধ্যতামূলক করা হতে চলেছে। কেএমসির (Kolkata Municipal Corporation) মেয়র এই প্রস্তাবে সম্মতি দিয়েছেন। শীঘ্রই এই বিষয়ে উদ্যোগ নেওয়া হবে বলে জানানো হয়েছে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর