DA নিয়ে টানাপড়েন অব্যাহত! এর মাঝে সরকারি কর্মীরা যা করতে চলেছেন … ঘুম উড়ল মমতা সরকারের!

বাংলা হান্ট ডেস্কঃ মহার্ঘ ভাতা নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের (Government Employees) একাংশ। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা প্রদান সহ একাধিক দাবি রয়েছে তাঁদের। ইতিমধ্যেই সেই জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট অবধি। এবার AICPI অনুসারে বকেয়া ডিএ দেওয়া সহ আরও বেশ কিছু দাবিতে ২৯ অক্টোবর, মঙ্গলবার কর্মবিরতির ডাক দিল সংগ্রামী যৌথ মঞ্চ।

  • এবার আন্দোলনে সরকারি কর্মীরা (Government Employees)!

আগামী মঙ্গলবার বেলা ১২টা থেকে দুপুর ২টো অবধি ‘পেন ডাউনে’র ডাক দেওয়া হয়েছে। মহার্ঘ ভাতার পাশাপাশি ৬ লক্ষ পদে স্বচ্ছতার সঙ্গে স্থায়ী নিয়োগ, যোগ্য অস্থায়ী কর্মীদের স্থায়ী করা, সরকারি দফতরে থ্রেট কালচারের অবসান সহ বেশ কয়েকটি দাবিতে এই ২ ঘণ্টার কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

সেই সঙ্গেই আরজি কর কাণ্ড এবং জয়নগর কাণ্ডের বিচারের দাবিও জানিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। পাশাপাশি সংশ্লিষ্ট সংগঠনের সুবীর সাহা ও শ্রীবাস চন্দ্র তিওয়ারির ডিটেলমেন্টের প্রতিবাদও জানানো হয়েছে বলে খবর। এই বদলিকে ‘প্রতিহিংসামূলক’ এবং ‘অনৈতিক’ আখ্যা দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ।

আরও পড়ুনঃ বাধ্যতামূলক হচ্ছে বাংলা ভাষা! বিরাট উদ্যোগ কলকাতা পুরসভার! যা বললেন মেয়র ফিরহাদ হাকিম…

এদিকে সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। ৫০% থেকে বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৫৩% করা হয়েছে। এদিকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা বর্তমানে ১৪% হারে ডিএ পাচ্ছেন। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে তাঁদের মহার্ঘ ভাতার ফারাক বেড়ে দাঁড়িয়েছে ৩৯%।

Government employees allowance news

এমতাবস্থায় ডিএ আন্দোলনকারীরা ‘প্রাপ্য’ ৩৯% ডিএ-র দাবিতে সরব হয়েছেন। যদিও রাজ্য সরকার (Government of West Bengal) এখনও নিজেদের অবস্থানে অনড়। ডিএ আন্দোলনকারীরা কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার দাবিতে সুর চড়ালেও রাজ্য এখনও অবধি তা না দেওয়ার সিদ্ধান্তেই অনড় রয়েছে।

আগামী ৭ জানুয়ারি ২০২৫ সালে আবার সুপ্রিম কোর্টে পঞ্চম বেতন কমিশনের অধীন বাংলার রাজ্য সরকারি কর্মীদের (Government Employees) বকেয়া ডিএ মামলা উঠবে। সেদিকে নজর রয়েছে। সম্প্রতি সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে জানানো হয়েছে, এবার এই মামলার সঙ্গে তারা যুক্ত হতে চলেছেন।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর